শ্রমিকদের ভুয়া নাম ব্যবহার করে অতি দরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচি (ইউজিপিপি) প্রকল্পের সাড়ে ৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ কৃষি ব্যাংকের তিন কর্মকর্তাসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৬ জানুয়ারি) দুদকের চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক নুরুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ দফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

আসামিরা হলেন; চট্টগ্রামের ফটিকছড়ির দাঁতমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ জানে আলম, জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের ইজিপিপি প্রকল্পের ট্যাগ অফিসার প্রনবেশ মহাজন,বাংলাদেশ কষি ব্যাংকের চট্টগ্রামের ফটিকছড়ি শাখার ব্যবস্থাপক মুহাম্মদ আজিজুল হক, হোয়াকে শাখার সাবেক কর্মকর্তা সুজিত কুমার নাথ ও সাবেক ক্যাশিয়ার মো. আবুল কাশেম।

মামলার এজাহার সূত্রে জানা যায়, চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলাধীন দাঁতমারা ইউনিয়ন পরিষদের গত ২০১৫-২০১৬ অর্থবছরের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের মোট ৮০ দিনের কর্মসৃজন প্রকল্পের দৈনিক ২০০ টাকা মজুরি হারে ৪১ জন শ্রমিকের নাম ব্যবহার করে ৬ লাখ ৫৬ হাজার টাকা ক্ষমতার অপব্যবহার করে আত্মসাৎ করা হয়েছে। এক্ষেত্রে আসামিরা প্রকল্পে ভুয়া শ্রমিক ও ভুয়া মাস্টাররোল তৈরি করে, শ্রমিকদের নামে ভুয়া হিসাব খুলে শ্রমিকদের নামে অর্থ উত্তোলন করেছে। অতি দরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচি (ইউজিপিপি) প্রকল্পের আওতায় ২০১৫-২০১৬ অর্থবছরে মোট ৮টি প্রকল্প বাস্তবায়ন করা হয়। ২০১৫-২০১৬ অর্থবছরে দুই দফায় বরাদ্দ হওয়া মোট টাকা ছিল ৫৯ লাখ ৪ হাজার টাকা। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

আরএম/এসকেডি