জামালপুর-৩ আসনের সংসদ সদস্য মির্জা আজমের একটি বক্তব্যের ভিডিও ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। শনিবার জামালপুর জেলা প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সঙ্গে আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছিলেন তিনি।

ভিডিওতে মির্জা আজম বাংলাদেশের প্রকৌশলী ও চিকিৎসকদের ‘চোর হিসেবে আখ্যায়িত’ করেছেন। এর বিপরীতে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)। পাশাপাশি তার এ বক্তব্য প্রত্যাহার চেয়ে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।     

শনিবার আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদার সভাপতিত্বে নির্বাহী কমিটির ৭২৯তম সভায় মির্জা আজমের বক্তব্যের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সভার সিদ্ধান্ত অনুসারে আইইবি এ বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। পাশাপাশি বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানায়। আইইবি সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেনের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।   

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রায় তিন বছর যাবত বাংলাদেশসহ সারা বিশ্ব যখন বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ভয়াবহতায় নিমজ্জিত। যেখানে প্রতিদিন মানুষ মৃত্যুর মুখোমুখি হচ্ছে, এ রকম এক ক্রান্তিকালে সম্মুখসারির যোদ্ধা হিসেবে ডাক্তাররা যেমন নিজের জীবন বিপন্ন করে মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন, ঠিক তেমনি দেশের অর্থনীতি ও উন্নয়নের চাকা সচল রাখতে এবং সভ্যতা ও বেঁচে থাকার সব উপকরণ ও সেবা মানুষের কাছে পৌঁছে দিতে দেশের প্রকৌশলীরাও সম্মুখ সারির যোদ্ধা হিসেবে সর্বক্ষণ কাজ করে যাচ্ছে।  

এতে আরও বলা হয়, জীবন বাজি রেখেও দেশের প্রকৌশলীরা পানি, বিদ্যুৎ, জ্বালানি ও অক্সিজেন সিলিন্ডারের মতো বেঁচে থাকার সব উপকরণ ও সেবা দেশের মানুষের কাছে পৌঁছে দিচ্ছেন। আবার দেশের খাদ্য সরবরাহ ও অন্যান্য পণ্য পরিবহন সর্বোপরি মানুষের যোগাযোগের জন্য সব ধরনের যোগাযোগ ব্যবস্থা সচল রাখতে প্রকৌশলীরা দিন-রাত কাজ করে যাচ্ছেন। বলতে গেলে যেখানে প্রকৌশলীরা একমুহূর্ত কাজ বন্ধ করে দিলে সভ্যতা ও অর্থনীতি অচল হয়ে পড়বে, সেখানে দেশের প্রকৌশলী সমাজকে চোর বলে বক্তব্য দেওয়াটা দেশের উন্নয়নের বিরুদ্ধে একটি ষড়যন্ত্র বলে আইইবি মনে করে।

সারা বিশ্ব যখন কোভিড-১৯ পরিস্থিতিতে অর্থনৈতিকভাবে ভঙ্গুর অবস্থায় আছে, সেখানে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিন-রাত পরিশ্রম করছেন দেশের উন্নয়নের চাকা সচল রাখতে। বাংলাদেশের প্রকৌশলী সমাজ প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়ন যোদ্ধা হিসেবে কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন। এ পরিস্থিতিতে জাতীয় সংসদের একজন সদস্য দেশের প্রকৌশলী সমাজকে হেয় প্রতিপন্ন করে বক্তব্য দেওয়ায় দেশের প্রকৌশলী সমাজ সংক্ষুব্ধ ও হতাশ। তার এ বক্তব্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের চলমান উন্নয়ন কার্যক্রম ব্যাহত করবে। এ বিষয়ে দেশের প্রকৌশলী সমাজের অভিভাবক প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে আইইবি।

পিএসডি/আরএইচ