জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আয়োজনে কমিটির ১৩তম সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ভার্চুয়ালি আয়োজিত এ সমন্বয় সভায় সভাপতিত্ব করেন সাবেক অর্থমন্ত্রী এবং জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য প্রকাশনা ও সাহিত্য উপকমিটির আহ্বায়ক আবুল মাল আবদুল মুহিত।

জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যক্রম ও মেয়াদ বৃদ্ধি, কমিটি কর্তৃক প্রকাশিত স্মারক গ্রন্থগুলোর প্রকাশনা উৎসবসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন ও কার্যক্রম বাস্তবায়ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়ার জন্য এ সমন্বয় সভার আয়োজন করা হয়।

সভার শুরুতেই, জাতীয় বাস্তবায়ন কমিটির মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানো হয়।

প্রকাশনা উৎসবসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন, কমিটির আর্থিক বিষয় নিষ্পন্ন ও বিভিন্ন দাফতরিক কাজ সম্পন্নের জন্য এ মেয়াদ বৃদ্ধি করা হয়েছে বলে কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী সবাইকে অবহিত করেন। সভায় গত সভার কার্যবিবরণী অনুমোদনের পর বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলামের মৃত্যুতে  শোক প্রস্তাব অনুমোদন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি হিসেবে ড. রফিকুল ইসলামের অবদানকে গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করা হয়।  

সভায় প্রধান সমন্বয়ক জানান, গত ১২তম সভার  পরবর্তী সময়ে ‘মহাবিজয়ের মহানায়ক প্রতিপাদ্যে’ ১৬-১৭ ডিসেম্বর জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় দু’দিনব্যাপী অনুষ্ঠানমালা আয়োজনসহ দু’টি স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন, ৬৪ জেলায় বইমেলা আয়োজন ও বিভিন্ন দিবস উপলক্ষ্যে পোস্টার প্রকাশ করা হয় এবং ১০ জানুয়ারি বাংলাদেশ টেলিভিশন মিলনায়তনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে ‘মুক্ত স্বদেশে জাতির পিতা’ শীর্ষক অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের মাধ্যমে দেশে বিদেশে প্রচারিত হয়। এছাড়া, সভায় মুজিববর্ষ উপলক্ষ্যে বাস্তবায়ন কমিটির দু’বছরের কার্যক্রমের প্রতিবেদন প্রকাশ, অমর একুশে বইমেলায় অংশগ্রহণ এবং বাস্তবায়ন কমিটির কয়েকটি প্রকাশনা উৎসব আয়োজন, বঙ্গবন্ধু স্কলার এবং বঙ্গবন্ধু কুইজের চূড়ান্ত বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজনসহ বিভিন্ন বিষয়ের ওপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সূত্র : বাসস। 

এনএফ