ব্যাংকের টাকা আত্মসাৎ ও অর্থপাচার মামলার ওয়ারেন্টভুক্ত আসামি মো. আমজাদ হোসেন চৌধুরীকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে বিদেশ পালিয়ে যাওয়ার সময় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। আমজাদ হোসেন চৌধুরীর বিরুদ্ধে অর্থ আত্মসাতসহ ১৫টি ওয়ারেন্ট জারি আছে।

তিনি বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর ভাই।

সীতাকুণ্ড মডেল থানার পরিদর্শক (তদন্ত) সুমন বনিক বলেন, ‘দুবাই যাওয়ার পথে ইমিগ্রেশন পুলিশ রাতে ১০টার দিকে তাকে আটক করে সীতাকুণ্ড থানা পুলিশের কাছে তাকে হস্তান্তর করে। আমজাদ হোসেন চৌধুরীকে থানায় নিয়ে আসা হয়েছে। বর্তমানে তিনি পুলিশের হেফাজতে আছেন। তাকে আজ আদালতে তোলা হবে।

থানা সূত্রে জানা গেছে, এতদিন পলাতক থাকলেও সর্বশেষ বৃহস্পতিবার রাতে তিনি দুবাইয়ে যাওয়ার উদ্দেশে শাহ আমানত বিমানবন্দরে যান। গোপন সংবাদের ভিত্তিতে ইমিগ্রেশন পুলিশের সহায়তায় তাকে গ্রেফতার করা হয়েছে।

দুদক সূত্রে জানা যায়, আমজাদ চৌধুরীর বিরুদ্ধে ২০১৬ সালের ১৬ জুলাইয়ে এবি ব্যাংক আগ্রাবাদ শাখার ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা আত্মসাতের অভিযোগে মামলা করে দুদক। মামলায় আমজাদ ছাড়াও তার ভাই বিএনপি নেতা আসলাম চৌধুরী, জসিম উদ্দিন চৌধুরী ও জামিলা নাজনিন মাওলাকেও আসামি করা হয়।

মূলত নিজেদের পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান রাইজিং স্টিল মিল লিমিটেডের নামে ঋণ তুলে অর্থ আত্মসাৎ করা হয়। এমন অর্থ আত্মসাতসহ ১৫টি মামলার চার্জশিটভুক্ত আসামি আমজাদ হোসেন চৌধুরী। তার বিরুদ্ধে ১৫টি মামলারই ওয়ারেন্ট জারি করা ছিল।

কেএম/এমএইচএস