ফাইল ছবি

ইভিএমের মাধ্যমে ‘মকারি’র  নির্বাচনে বিএনপি যাবে না বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। বুধবার (২৮ জুন) শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতার কবরে পুষ্পমাল্য অর্পণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আগে একবার নির্বাচন করেছিলাম, আমরা গিয়েছিলাম, বিশ্বাস করে গিয়েছিলাম। সেখানে তারা দিনের ভোট রাতে শেষ করে দিয়েছে। আবার এখন ইভিএমের নিয়ম করছে। এখন আর রাতে সিল মারতে হবে না, ওখানে (ভোটকেন্দ্রে) বসে টিপেই সব ভোট দিয়ে দেবে। এ রকম মকারির (উপহাস) মধ্যে আমরা যাবো না।

তিনি আরও বলেন, একটা নিরপেক্ষ সরকার যতক্ষণ পর্যন্ত না আসবে, ততক্ষণ পর্যন্ত আমরা নির্বাচনে যাব না। বিএনপি গণতান্ত্রিক দল, গণতান্ত্রিক পরিবেশে বিএনপি নির্বাচন করতে চায়। বিএনপি দেখিয়ে দিয়েছে- কেয়ারটেকার সরকার করে বেগম খালেদা জিয়া পদত্যাগ করে পরাজয় বরণ করেছেন, একেই বলে গণতন্ত্র। সে সাহস থাকলে এ সরকার আসুক, সাহস করে আসুক, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করুক। আমরা যদি পরাজিত হই, পরাজয় বরণ করব। আামাদের কথা খেলাটা ফেয়ার হতে হবে।

জাতীয় নির্বাচন চারদিনে অনুষ্ঠানে নির্বাচন কমিশনের চিন্তা-ভাবনা সম্পর্কে জানতে চাইলে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, বাংলাদেশের জন্মের পর থেকে, তার আগে থেকে আমরা এক দিনে নির্বাচন করেছি। এখন ইনি (প্রধান নির্বাচন কমিশনার) হাইব্রিড কি না জানি না, তিনি চার দিনে কেন করতে চান, সেটাও জানি না। এর অর্থ হলো যে, আবার ওইগুলো (ফলাফল) নিয়ে এসে ডিসি অফিসে রাখো। ডিসি অফিসকে কেউ বিশ্বাস করে না। সুতরাং এটি বাংলাদেশে হবে না।

বিএনপি নির্বাচনে আসবে-আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে তিনি বলেন, এক নম্বর হচ্ছে, ওবায়দুল কাদেরের কথার মূল্য বাংলাদেশের মানুষ দেয় কি না, আমার সন্দেহ আছে। দুই নম্বর হচ্ছে, আমরা কী করব না করব তা আমরা ভালো জানি। ওবায়দুল কাদের আশা করলে যে আমরা যাব, তার তো কোনো কারণ নেই। তারা কোনো ভালো রেকর্ডও রাখেনি যে, আমরা যাব।

জাতীয়তাবাদী যুব দলের নতুন কমিটির সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু ও সাধারণ সম্পাদক মোনায়েম মুন্নার নেতৃত্বে নেতা-কর্মীদের নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু দলের প্রতিষ্ঠাতার কবরে পুষ্পমাল্য অর্পণ করেন এবং প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাতে অংশ নেন।

এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুব দলের সাবেক সভাপতি সাইফুল আলম নিরব, নতুন কমিটির মামুন হাসান, কারমুজ্জামান দুলাল, শফিকুল ইসলাম মিল্টন, গোলাম মওলা শাহীনসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

এএইচআর/আরএইচ