ছাত্রদল সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল

‘ডিপফেইক এডিট টেকনোলজি’ ব্যবহার করে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনুকুল ইসলাম শ্রাবণের ভিডিও তৈরি করে তার ‘চরিত্র হননের অপচেষ্টা’ করা হয়েছে বলে দাবি করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল। পাশাপাশি এটি একটি নিকৃষ্ট কর্মকাণ্ড বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার (২৩ আগস্ট ) রাতে ছাত্রদলের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

জুয়েল বলেন, ছাত্রদলের প্রতিটি নেতাকর্মীকে সুস্পষ্টভাবে জানিয়ে দিতে চাই, এই ধরনের সভ্যতা বিবর্জিতহীন ও ঘৃণ্য অপচেষ্টার মাধ্যমে আমাদের লক্ষ্য থেকে বিচ্যুত করা যাবে না। কাজী রওনুকুল ইসলাম শ্রাবণ রাজপথের পরীক্ষিত ও প্রতিষ্ঠিত ছাত্রনেতা। তার বিরুদ্ধে আওয়ামী গুজব চক্রের কোনো অপচেষ্টাই সফল হবে না। আমরা সফল হতে দেবো না।

তিনি আরও বলেন, ছাত্রদল সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের চেহারার মিল রেখে কোনো একজনের শরীরে মুখাবয়ব প্রতিস্থাপনের মধ্যদিয়ে ডিপফেইক এডিট টেকনোলজি ব্যবহার করে আওয়ামী কুচক্রী মহল একটি ভিডিও ভাইরাল করছে। যা সম্পূর্ণভাবে মিথ্যা, ভুয়া ও জাল-জালিয়াত ছাড়া কিছু না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক দাসত্বের শর্তে আওয়ামী লীগকে পুনরায় ক্ষমতায় আনার ভারতের আশীর্বাদ লাভের তথ্য ফাঁসের ঘটনায় দেশজুড়ে প্রতিক্রিয়া ও গণধিক্কার জানানো হচ্ছে। এটি ধামাচাপা দেওয়ার অপচেষ্টা হিসেবে আওয়ামী গুজব চক্রবাজরা ডিপফেইক টেকনোলজি সিস্টেম ব্যবহার করে ছাত্রদল সভাপতির চরিত্র হননের নিকৃষ্ট ও গর্হিত কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে।

সাইফ মাহমুদ জুয়েল বলেন, সাইবার ক্রাইমের অন্যতম উপাদান বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি করা এ ধরনের টেকনোলজির অপপ্রয়োগের মাধ্যমে যে কারো চরিত্র হনন করা সম্ভব।

এএইচআর/এমএইচএস