জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি।

শনিবার (২৭ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন দলটির নেতাকর্মীরা।

শ্রদ্ধা জানানো শেষে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাংবাদিকদের বলেন, আমরা বর্তমানে গণতন্ত্র পুনরুদ্ধারের যে সংগ্রামে আছি, তার মূল প্রেরণা যোগায় কবি নজরুল ইসলাম এবং তার রচিত গান ও কবিতা।

কবি নজরুল নিজেও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে দুঃশাসনের অভিঘাত সয়েছেন উল্লেখ করে রিজভী বলেন, তিনি জেলেও গিয়েছেন। আজ বাংলাদেশ স্বাধীন হলেও মানুষের নাগরিক স্বাধীনতা নেই। কেউ সত্য উচ্চারণ করতে পারেন না। চলাচল করতে গেলে, কথা বলতে গেলে ভীতির সঞ্চার হয়। এই ভয়ের পরিবেশের বিরুদ্ধে কিন্তু জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আজ প্রাসঙ্গিক। তার তুঙ্গস্পর্শী লেখনী আমাদের উজ্জীবিত করে। যে কারণে আমরা তাকে স্মরণ করছি।

কবি নজরুল অন্যায় অত্যাচার ও দুঃশাসনের বিরুদ্ধে লড়েছেন মন্তব্য করে রিজভী বলেন, এজন্য তিনি বিদ্রোহী কবি। তিনি বিশ্ব মানবতার কবি, অসাম্প্রদায়িক কবি। একইসঙ্গে তিনি মানুষকে ভাসিয়ে দিয়েছেন প্রেম-ভালোবাসার অভূতপূর্ব জগতে। তিনি তার লেখনী দিয়ে আমাদের পৌঁছে দিয়েছেন অনন্য উচ্চতায়। তিনি বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি।

প্রসঙ্গত, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের ২৭ আগস্ট তখনকার পিজি হাসপাতালে (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় কবিকে সমাহিত করা হয়।

এএইচআর/এমএইচএস