স্বাধীনতার চেতনা বাস্তবায়নে পল্লীবন্ধু সবচেয়ে বেশি কাজ করেছেন উল্লেখ করে জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেছেন, স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তি অর্জন এবং বৈষম্যের বিরুদ্ধে আমাদের মহান মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল।

বুধবার (৩ মার্চ) জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে দলটির সুবর্ণজয়ন্তী বাস্তবায়ন কমিটির সভায় এসব কথা বলেন তিনি। জাপা মহাসচিব বলেন, মুক্তিযুদ্ধে বীর শ্রেষ্ঠদের জীবনী পাঠ্য বইতে সংযোজন করেছিলেন যেন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্ম জানতে পারে। এছাড়া মুজিব নগরে স্মৃৃতিসৌধ, জাতীয় স্মৃতিসৌধ, তিন নেতার মাজার, বধ্যভূমি স্মৃতিসৌধ এবং কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ করেছেন। এছাড়া বীর মুক্তিযোদ্ধাদের সর্বকালের শ্রেষ্ঠ সন্তান অভিহিত করে তাদের কল্যাণে নানা উদ্যোগ নিয়েছিলেন এরশাদ।

বাবলু বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে দেশব্যাপী জাতীয় পার্টির আয়োজনে মুক্তিযুদ্ধের ইতিহাস, প্রেক্ষাপট এবং অর্জন তা দেশবাসীর সামনে তুলে ধরা হবে।

তিনি আরও বলেন, তৃণমূলে হতদরিদ্র মানুষের জীবনে স্বাধীনতার প্রকৃত স্বাদ পৌঁছে দিতে পল্লীবন্ধু গুচ্ছগ্রাম, জাল যার জলা তার, ভূমি সংস্কারসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব ও প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জাপার কো-চেয়ারম্যান আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট মুহাম্মদ শেখ সিরাজ, সুনীল শুভ রায়, হাজী সাইফুদ্দিন মিলন, জহিরুল ইসলাম জহির, সাবেক প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান আতিক, চেয়ারম্যানের উপদেষ্টা শেরিফা কাদের, মো. জহিরুল আলম রুবেল, ভাইস চেয়ারম্যান মোস্তাকুর রহমান মোস্তাক, মোস্তফা আল মাহমুদ, শফিউল্লাহ শফি প্রমুখ।

এএইচআর/এসএম