জাতীয় সংসদ থেকে পদত্যাগ করে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বিএনপি নেতা জি এম সিরাজ/ সংগৃহীত

বিএনপির এমপিদের পদত্যাগ করার মাধ্যমে সংসদ এখন শতভাগ অবৈধ হয়ে গেছে বলে দাবি করেছেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য পদ থেকে সদ্য পদত্যাগকারী বিএনপি নেতা জিএম সিরাজ। সংসদ সচিবালয়ে পদত্যাগপত্র জমা দেওয়ার পর তিনি বলেন, আমরা গতকালের সমাবেশে লাখ-লাখ নেতাকর্মীকে সাক্ষী রেখে পদত্যাগ করেছি। গতকালের সমাবেশে সব চাইতে হাইলাইটেড ছিল, আমাদের সাতজনের সংসদ থেকে পদত্যাগ করা।

রবিবার (১১ ডিসেম্বর) দুপুরে সংসদ সচিবালয়ে নিজেদের পদত্যাগপত্র জমা দিয়ে বাইরে এসে তিনি এসব কথা বলেন।  

আরও পড়ুন>>বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে পদত্যাগ করছি : রুমিন ফারহানা

সংসদ থেকে বিএনপির পদত্যাগ আন্দোলনে কতটা গতি আনবে জানতে চাইলে জিএম সিরাজ বলেন, অবশ্যই গতি আনবে। আজ থেকে সংসদ শতভাগ অবৈধ। যে কয়জন আমরা নির্বাচিত ছিলাম, তারা আর সংসদে নেই। যারা এখন সংসদে রয়েছেন তারা প্রত্যেকে অনির্বাচিত। এখন সংসদে আছে সরকার ও তার পোষা বিরোধীদল জাতীয় পার্টি। সেখানে সংসদ আর বহাল থাকতে পারে না।। সেই জায়গা থেকে বলতে চাই, এটা আমাদের কঠিন ও বিশাল বিজয়।

তিনি বলেন, এতদিন আপনারা বলেছেন—বিএনপি সংসদকে অবৈধ বলছে, অথচ তারা সংসদে। আজকে তার উত্তর তো আপনারা পেয়ে গেলেন। কৌশলগত কারণে দলের সিদ্ধান্তে আমরা সংসদে ছিলাম। আবার আজকে সঠিক সময়ে দলের সিদ্ধান্তে একসঙ্গে পদত্যাগ করে সংসদকে একশতে একশ ভাগ অবৈধ বলার পরিবেশ সৃষ্টি করেছি।

আরও পড়ুন>>বিএনপির ৭ এমপির সংসদ থেকে পদত্যাগের ঘোষণা

এদিকে বিএনপির প্রতীকে নির্বাচিত গণফোরামের দুই সংসদ সদস্যের পদত্যাগের বিষয়ে জানতে চাইলে রুমিন ফারহানা বলেন, তারা তো গণফোরাম থেকে নির্বাচিত হয়েছেন। আজকে আমরা পদত্যাগ করেছি। তাদের পদত্যাগের বিষয়টি তারা বলতে পারবেন। 

অন্যদিকে বগুড়া-৪ আসন থেকে পদত্যাগ করা মোশারফ হোসেন বলেন, আমরা সংসদে ছিলাম, আশা করেছি সরকারের বোধদয় হবে। সাধারণ মানুষ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানোর দাবিতে রাস্তায় নেমেছে। কিন্তু কি দেখেছি- নির্বিচারে গুলি করেছে তাদের ওপর। সমাবেশকে কেন্দ্র করে গত ৭ ডিসেম্বর নয়াপল্টন পার্টি অফিসে সাধারণ কর্মী মকবুলকে কীভাবে পুলিশ হত্যা করল তা সাধারণ মানুষ জানতে চায়। আমাদের মহাসচিবকে পার্টি অফিসে ঢুকতে দেয়নি। ফলে গণতন্ত্র যেখানে নেই, সেখানে আমরা নেই। আমরা সংসদ সদস্যরা পদত্যাগ করলাম।

এএইচআর/কেএ