আগামী নির্বাচনে কারো মুখ দেখে নয়, জরিপ কিংবা অতীতের আমলনামা দেখে দলীয় মনোনয়ন দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাতে সংসদে আওয়ামী লীগের সংসদীয় কমিটির সপ্তম সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় তিনি এ মন্তব্য করেন বলে ঢাকা পোস্টকে জানিয়েছেন সভায় উপস্থিত একাধিক সংসদ সদস্য। এ সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী সবার সঙ্গে কুশল বিনিময় করেন। এরপর তিনি প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রসঙ্গটি তোলেন। এ বিষয়ে তিনি এমপিদের মতামত চাইলে শুরুতে বক্তব্য দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, প্রেসিডেন্ট পদে কাকে মনোনয়ন দেওয়া হবে সে দায়িত্ব আমরা সংসদীয় দলের পক্ষ থেকে আমাদের সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিতে চাই। তিনি যাকে মনোনয়ন দেবেন প্রয়োজন হলে আমরা সবাই তাকে ভোট দিয়ে নির্বাচিত করব। এরপর উপস্থিত এমপিরা সমস্বরে সমর্থন জানান। এসময় বৈঠকে আরও বক্তব্য দেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

বৈঠকে উপস্থিত একাধিক এমপি জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগামী জাতীয় নির্বাচন বেশ কঠিন হবে। ফাঁকা মাঠে গোল দেওয়ার সুযোগ নেই। সহজ ভাবার কোনো সুযোগ নেই। এই নির্বাচনে নানা ধরনের ষড়যন্ত্র হবে, নানা অপপ্রচার চালানোর চেষ্টা করা হবে। এসব বিষয়ে আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে। আমাদের নির্বাচনের প্রস্তুতি নিতে হবে।

আগামী নির্বাচনে নিজের যোগ্যতায় জিতে আসতে হবে জানিয়ে শেখ হাসিনা বৈঠকে বলেন, আপনাদের সবার আমলনামা আমার হাতে আছে, অন্যান্য নির্বাচনে আমরা কেন্দ্র থেকে বিভিন্নভাবে সাপোর্ট দিয়ে তুলে এনেছি। আপনারা যেমন সাপোর্ট চেয়েছেন দিয়েছি, কিন্তু এবার কোনো রকম সাপোর্ট দেওয়া হবে না। নিজের যোগ্যতায় নিজেই জিতে আসতে হবে। আর আপনাদের আমলনামা দেখে মনোনয়ন দেওয়া হবে। জরিপের মাধ্যমে আমলনামা তৈরি করা হয়েছে। এখনই মাঠে যান, ভোটারদের কাছে ভোট চান।

প্রধানমন্ত্রী সংসদ সদস্যদের এলাকামুখী হতে বলেন। তিনি বলেন, উন্নয়ন কাজ চলছে, চলবে। কিন্তু মানুষের কাছে ভোট চাইতে হবে। আমাদের উন্নয়নের চিত্র তুলে ধরতে হবে। পাশাপাশি আওয়ামী লীগ সরকারের যেসব উন্নয়ন আছে, সেসব নিয়ে ব্যাপকভাবে প্রচারণা চালানোর নির্দেশনা দেন তিনি।

এমএসআই/এসএসএইচ/