বর্তমান সরকারের কাছে কোনো নির্ভরযোগ্য জায়গা নেই বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

তিনি বলেন, রাজধানীর গুলিস্তান সিদ্দিক বাজারের বিস্ফোরণের ঘটনায় যদি নাশকতামূলক কোনো উদ্দেশ্য থাকে, তাহলে তা দ্রুত বের করে আনতে হবে। 

বুধবার (৮ মার্চ) দুপুরে শেখ হাসিনার বার্ন ইউনিটে দুর্ঘটনায় আহতদের দেখতে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান সরকার মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলে, তারা যে কোনো ঘটনাকে যে কোনো দিকে নিয়ে যেতে প্রস্তুত। আমরা যথাযথ তদন্ত হোক এটা চাইব।

তিনি আরও বলেন, সরকারের উচিত জনগণের নিরাপত্তা দেওয়া। বিগত সময়ে যে দুর্ঘটনা বা আগুন, বিস্ফোরণ যাই বলেন না কেন, কোনোটারই যথাযথ তদন্ত হয়নি। তদন্ত হলেও রিপোর্ট প্রকাশিত হয়নি।

বর্তমানে ঢাকা একটা মৃত্যুর কূপ উল্লেখ করে সাকি বলেন, আমরা এখন কোনো জায়গায় নিরাপদ নই। রাস্তায় আপনি হাঁটছেন পাশের দোকানের বিস্ফোরণ হয়ে আপনি মারা যেতে পারেন। এটা বড় কাঠামোগত সমস্যা। এই মৃত্যুপুরীটা কোনোভাবে থামিয়ে রাখা যাচ্ছে না। সরকার যেমন মৃত্যুপুরী বানিয়ে রাখছে, অথবা তার অবহেলা কিংবা তার দায়িত্ব পালনে অবহেলা যাই বলি না কেন, তার সমাধানের কোনো উদ্যোগ নিতেও দেখছি না। তখন অন্যান্য বিষয়গুলো দেখে মনে হয় মনোযোগটা অন্যদিকে নিয়ে যাওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, ঢাকা শহরসহ সব শহরগুলোতে আমরা একটা ভূমিকম্পের ভয়াবহ হুমকির মধ্যে আছি। যা আমরা বহুদিন ধরে বলে আসছি। আমরা দেখেছি, গামের্ন্টসে কীভাবে মৃত্যুর কূপ হয়েছিল। আগুন, ভবনধস, হাজার হাজার শ্রমিকের মৃত্যু- এসব ঘটনার পরে কিন্তু কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। যদিও জাতীয় সক্ষমতা সেখানে তৈরি হয়নি। গতকালকের ঘটনায় যারা আহত হয়েছেন তাদের সকল চিকিৎসার ব্যয়ভার সরকারকে নিতে হবে। ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। যদিও মানুষের জীবন ক্ষতিপূরণ দিয়ে হয় না।

এমএসআই/এমজে