লকডাউনে নিম্নআয়ের মানুষের দুর্ভোগ লাগবে ওএমএস চালু ও বিনামূল্যে খাদ্য বিতরণের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, প্রবাসী শ্রমিকদের মধ্যে যারা দেশে এসেছেন তাদের মধ্যে ৭৭ শতাংশ একেবারেই কর্মহীন, তারা দুরাবস্থার মধ্যে রয়েছেন।

রোববার (৯ মে) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

প্রবাসী শ্রমিকরা আমাদের রেমিট্যান্স আয়ের একটি বড় খাত উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এক্ষেত্রে চরম উদাসীনতার পরিচয় দিয়েছে সরকার। 

সরকার লকডাউন ঘোষণা করল, তা বাস্তবায়নে কোনো ব্যবস্থা নেই মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, আমরা দেখলাম যে, গণপরিবহনে, ফেরিতে হাজার হাজার মানুষ ওঠার চেষ্টা করছে, যাচ্ছে। ঢাকাসহ বিভিন্ন জায়গায় শপিংমলগুলো মানুষে মানুষে বোঝাই। এটা নিয়ন্ত্রণ করার জন্য যে প্রচেষ্টা দরকার, যে উদ্যোগ দরকার তা নিতে সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে অথবা নিতে চায় না। এটাই আমাদের কাছে মনে হয়েছে।
 
তিনি আরও বলেন, এখন অবস্থাটা বিপদজনক পর্যায়ে এসেছে। এটাকে কীভাবে নিয়ন্ত্রণ করবে, তার সুযোগ আছে বলে মনে হয় না। স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করে বলছেন, ঈদের পর একটা ভয়াবহ অবস্থা সৃষ্টি হতে পারে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যের সরকার দলীয় দেড়শ কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়ার ঘটনায় নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, আসলে কোথাও কী কোনো জবাবদিহিতা আছে? আসলে কোথাও কোনো আইন আছে? আসলে কী এই সরকার কোনো সুশাসন দিতে পারছে? কোনো সেক্টরে কোনো জায়গায় জবাবদিহিতা নেই। যার ফলে গোটা জাতি আজ বিপদগ্রস্থ হয়ে পড়েছে এবং এদেশ একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে।

এএইচআর/জেডএস