সরকারি হাসপাতালের ব্যবস্থাপনার দায়িত্ব এনজিওর কাছে হস্তান্তর নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদে গভীর উদ্বেগ জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

বৃহস্পতিবার (২৪ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ উদ্বেগ জানায় সংগঠনটি। বিবৃতিতে বলা হয়, জনগণের স্বাস্থ্যের দায়িত্ব রাষ্ট্রের তথা সরকারের। কিন্তু সরকার বা রাষ্ট্র তার দায়িত্ব অস্বীকার করে জনগণের স্বাস্থ্য সেবার দায়িত্ব সাম্রাজ্যবাদের অর্থায়নে পরিচালিত এনজিওর কাছে হস্তান্তর করতে চাইছে যা বাস্তবে জনস্বাস্থ্যকে একটা বিপর্যয়ের মুখে ঠেলে দেবে।

বাম গণতান্ত্রিক জোট বলছে, এমনিতেই জনগণের চিকিৎসা ব্যয়ের প্রায় ৭৪ শতাংশ ব্যক্তিকে বহন করতে হয়। এনজিওর কাছে ছেড়ে দিলে জনগণের ব্যক্তিগত চিকিৎসা ব্যয় আরও বেড়ে যাবে, এমনকি সাধারণ মানুষের নাগালের বাইরেও চলে যাবে।

বিবৃতিতে বলা হয়, ভোট ডাকাতির বর্তমান আমলা-ব্যবসায়ী নির্ভর সরকার স্বাস্থ্য খাতে বরাদ্দ না বাড়িয়ে, দক্ষ জনবল নিয়োগ না দিয়ে দুর্নীতি-লুটপাট বন্ধ না করে জনসম্পৃক্ততার ভুয়া আওয়াজ তুলে অবৈজ্ঞানিক ও বাস্তবতাবর্জিত সিদ্ধান্ত নিয়ে জনস্বাস্থ্যকে মুনাফালোভীদের কাছে ছেড়ে দিতে চাইছে যা চরমভাবে আত্মঘাতী সিদ্ধান্ত।

এ সিদ্ধান্ত বাতিল করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে। একইসঙ্গে জনস্বাস্থ্য নিয়ে সরকারের গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার জন্য সব বাম-প্রগতিশীল-গণতান্ত্রিক দল, ব্যক্তি-গোষ্ঠীর প্রতি আহ্বান জানানো হয়।

বিবৃতিতে স্বাক্ষর করেন- বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ ও জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, বাসদের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশরেফা মিশু, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ ও সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক কমরেড হামিদুল হক।

আরএইচ