জাতীয় পার্টি (নতুন জাপা) পুনর্গঠনের অংশ হিসেবে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিককে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিকেলে বারিধারা প্রেসিডেন্ট পার্কে এক জরুরি সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

নীলফামারী-১ আসনের সাবেক সংসদ সদস্য জাফর ইকবাল সিদ্দিকী নিজেকে জাপা পুনর্গঠন প্রক্রিয়ার মুখপাত্র দাবি করে বলেন, জাপা পুনর্গঠন প্রক্রিয়ার চেয়ারম্যান রওশন এরশাদ মারাত্মক অসুস্থ হয়ে দীর্ঘদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন। তিনি কথাও বলতে পারছেন না। প্রতিদিন সারাদেশের অসংখ্য নেতাকর্মী আমাদের কাছে আসছেন। তারা সারা দেশে কমিটি চাচ্ছেন। জাপার পুনর্গঠন প্রক্রিয়া পুরোপুরিভাবে চালানো জরুরি হয়ে পড়েছে। তাদের চাহিদা অনুযায়ী আমি বেগম বিদিশা সিদ্দিককে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করছি।   

সংবাদ সম্মেলনে জাপা পুনর্গঠন প্রক্রিয়ার ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিদিশা সিদ্দিক বলেন, আমার ওপর নতুন দায়িত্ব অর্পণ করা হয়েছে। আজকে থেকে সবাইকে নিয়ে আমার নতুন পথ চলা শুরু হবে।

তিনি আরও বলেন, আমি এরিক এরশাদকে নিয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে রওশন এরশাদকে দেখতে যাই। দেখে এসেছি তিনি কতটা অসুস্থ। তিনি আমার সঙ্গে কথা বলতে পারেননি। আমি যখন কথা বলছিলাম তখন তিনি কাঁদছিলেন। কারণ তার কথা বলার মতো অবস্থা ছিল না। আমি রওশন এরশাদকে কথা দিয়ে এসেছি, পল্লীবন্ধু এবং তিনি যেভাবে জাতীয় পার্টিকে পরিচালনা করতে চেয়েছেন, একইভাবে আমি সারাদেশে কাজ করব।

বিদিশা বলেন, পল্লীবন্ধুর মৃত্যুর পর জাতীয় পার্টির যেসব নেতাকর্মী হতাশ হয়ে পড়েছিলেন তাদের আবার পুনরুদ্ধার করব, এটাই হবে আমার একমাত্র লক্ষ্য। ইতোমধ্যে আমি সিলেট, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়া ঘুরে এসেছি। সবখানে আমরা ব্যাপক সাড়া পেয়েছি। সবাই নতুন কমিটি চাচ্ছে।

বিদিশা বলেন, দেশ গড়ার লক্ষ্যে স্বাধীনতার স্বপক্ষের সবগুলো দলকে একসঙ্গে নিয়ে আমি একটি শক্তিশালী গণতান্ত্রিক প্ল্যাটফর্ম তৈরি করতে চাই। সেই লক্ষ্যে ডাক দিতে চাই ছোট-বড় সমস্ত বিরোধী দলগুলোকেও। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিদিশা বলেন, আমি সরকারের বাইরে যেসব বিরোধী দল আছে, তাদের নিয়ে একটি গণতান্ত্রিক জোট গঠন করতে চাই।

সংবাদ সম্মেলন এরশাদ ট্রাস্টের চেয়ারম্যান ও জাপা পুনর্গঠন প্রক্রিয়ার ভারপ্রাপ্ত মহাসচিব কাজী মামুনুর রশিদের উপস্থিত থাকার কথাও থাকলেও রাস্তার যানজটের কারণে আসতে পারেনি বলেও জানানো হয়। 

উল্লেখ্য, গত ১৪ জুলাই হুসেইন মুহম্মদ এরশাদের ছেলে এরিক এরশাদ জাপার নতুন কমিটি ঘোষণা করেন। সেই কমিটিতে রওশন এরশাদকে চেয়ারম্যান ও বিদিশাকে সিনিয়র কো চেয়ারম্যান করা হয়। যদিও পরবর্তীতে জাপার মূল অংশের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রওশন এরশাদ জাপার চেয়ারম্যান হতে চান না। তিনি ওই কমিটিতে থাকছেন না। তবে এই বিষয়ে রওশন এরশাদ এখন পর্যন্ত কোনো বক্তব্য রাখেননি।

এএইচআর/এসকেডি