রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে জাপা নেতারা

নির্বাচন কমিশন পুনর্গঠনে সংলাপে তিনটি প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি। সোমবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়ে এসব প্রস্তাব তুলে ধরেন পার্টির নেতারা।  

জি এম কাদেরের নেতৃত্বে দলের সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান রুহুল আমীন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, মহাসচিব মুজিবুল হক চুন্নু ও সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা সংলাপে অংশ নেন।

তিন প্রস্তাবে যা আছে

প্রথম প্রস্তাবে নির্বাচন কমিশন পুনর্গঠনে আইন প্রণয়নের কথা বলেছে জাতীয় পার্টি। দলটির নেতারা জানান, এ প্রস্তাবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আইন প্রণয়নের জন্য যথেষ্ট সময় হাতে নেই। এর পরিপ্রেক্ষিতে জাপা বলেছে, সংসদে এ বিষয়ে বিল উত্থাপন করা হলে তারা সর্বাত্মক সহযোগিতা করবেন। 

সময়স্বল্পতার কারণে যদি সংসদে আইন প্রণয়ন সম্ভব না হয়, তাহলে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারির মাধ্যমে আইন বলবৎ করতে পারেন। পরবর্তী সংসদ অধিবেশনে তা বিল আকারে পাস করার জন্য জাপা সহযোগিতা করবে।    

যদি কোনো কারণে অধ্যাদেশ জারি সম্ভব না হয় এবং পূর্বের ন্যায় সার্চ কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়, সেক্ষেত্রে সার্চ কমিটিতে অন্তর্ভুক্তির জন্য চারজনের নাম প্রস্তাব করেছে জাপা। 

যদি সার্চ কমিটি গঠন না করে সরাসরি নির্বাচন কমিশনের সদস্যদের মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়, সেক্ষেত্রে জাতীয় পার্টির পক্ষ থেকে নির্বাচন কমিশনার হিসেবে মনোনীত করার জন্য জাতীয় পার্টি একজনের নাম সুপারিশ করা হয়েছে।    

নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও এভাবে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল। সংলাপের পর রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করেছেন।

এএইচআর/আরএইচ