স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার নির্বাচনে স্পেনের ক্ষমতাসীন দল সোশ্যালিস্ট পার্টি জয় পেয়েছে। অঞ্চলটির স্বাধীনতাবিরোধী এ পার্টি প্রতিদ্বন্দ্বী স্বাধীনতাকামী বামপন্থী দল ইআরসি’র সমান৩৩টি আসন পেয়েছে। কিন্তু ভোটের সংখ্যা বিবেচনায় জয়লাভ ছিনিয়ে নিয়েছে দলটি। ৩৩ আসনের জন্যে মোট ৬ লাখ ৪১ হাজার ২৩৮ ভোট পেয়ে প্রথম হয়েছে সোশ্যালিস্ট পার্টি আর সমান সংখ্যক আসন পেয়েও ৫ লাখ ৯৫ হাজার ৫২৫ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছে বামপন্থী দল ইআরসি।

রোববার (১৪ ফেব্রুয়ারি) কাতালান সংসদের ১৩৫টি আসনের জন্য মোট নয়টি দলের মধ্যে  প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন অনুষ্ঠিত হয়। করোনা মহামারির কারণে স্বল্প পরিসরে নির্বাচনী প্রচার ও বিশেষ সর্তকতামূলক ব্যবস্থার মধ্য দিয়ে ভোটগ্রহণ করা হয়। কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি ছিল অন্যান্য বছরের চেয়ে তুলনামূলক কম। মোট সংখ্যার প্রায় অর্ধেকের কিছু বেশি ৫৩.৫৬ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

ভোটে স্বাধীনতাবিরোধী দলের বিজয় হলেও নির্বাচনে কোয়ালিশন গঠনের প্রশ্নে এগিয়ে আছে কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীরা। সরকার গঠনের জন্য ১৩৫ আসনের মধ্যে কমপক্ষে ৬৮টি আসন প্রয়োজন। এক্ষেত্রে স্বাধীনতাপন্থীরা বিজয় পেয়েছে ৭৪ আসনে এবং ৬১ আসন পেয়েছে কাতালোনিয়ার স্বাধীনতাবিরোধী দলগুলো।

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী সবচেয়ে আলোচিত বিচ্ছিন্নতাবাদী নেতা কার্লোস পুজেমনের দল জুনসকাত ৩২ আসন পেয়ে তৃতীয় হয়েছে। দলটি নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দল থেকে মাত্র একটি আসন কম পেয়েছে। কাতালোনিয়া অঙ্গরাজ্যের তিনটি প্রদেশের মধ্যে রাজধানী বার্সেলোনায় জয় ছিনিয়ে নিয়েছে সোশ্যালিস্ট পার্টি, খিরোনা ও লেলিদাতে জয় পেয়েছে জুনসকাত ও তাররাগোনাতে জয়ী হয়েছে বামপন্থী এসকেরা রিপাবলিকানা ইআরসি।

নির্বাচনে চমক দেখিয়েছে ডানপন্থী দল ভক্স। প্রথমবারের মত ১১ আসনের জয় নিয়ে দলটি চতুর্থ অবস্থানে রয়েছে। ভরাডুবি হয়েছে কাতালোনিয়ার স্বাধীনতাবিরোধী দল সিউদাদানোসের। গত ২০১৭ সালের নির্বাচনে ৩৬ আসন পেয়ে জয়লাভ করা এ দলটি ৩০ আসন হারিয়ে, পেয়েছে মাত্র ছয়টি আসন।

নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন করতে কমপক্ষে ৬৮ আসনের জন্য আলোচনা চলছে দলগুলোর মধ্যে। এর মধ্যে কোয়ালিশন সরকার গঠনে কাতালোনিয়ার স্বাধীনতাকামী দলগুলোর মধ্যে আদর্শগত মিল ও সমঝোতার কারণে বরাবরের মত এবারও সরকার গঠন করবে বলেই মনে করছেন রাজনৈতি পর্যবেক্ষকরা। 
 
এসএসএইচ