পর্যটনের দিক থেকে সমৃদ্ধ হয়ে উঠেছে চট্টগ্রামের মিরসরাই উপজেলা। একদিকে পাহাড় অন্যদিকে সমুদ্র। এখানে রয়েছে অনেকগুলো পাহাড়ি ঝরনা। এমন অপরূপ দৃশ্য দেখতে পর্যটকেরা ছুটে আসেন দেশের নানা প্রান্ত থেকে। তাই এ এলাকা আরও পর্যটকমুখী করার পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

শুক্রবার (১৯ আগস্ট) দুবাইয়ে ক্রাউন প্লাজা হোটেল বলরুমে মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাতের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় তিনি সম্প্রতি মিরসরাইয়ের খৈয়াছড়া ঝরনা দেখতে আসা ১৩ জন পর্যটক রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় নিহত হবার ঘটনা উল্লেখ করেন।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আমি মন্ত্রী থাকাকালে কিছু পরিকল্পনা করেছিলাম। তখন বাস্তবায়ন হয়নি, তবে এগুলো বাস্তবায়ন হলে পর্যটকদের চলাচল আরও সহজ হয়ে যাবে।

মিরসরাই সমিতির সভাপতি এম এ তাহের ভুঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোরশেদ আজমের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। প্রধান বক্তা ছিলেন আইটি বিশেষজ্ঞ মাহবুব উর রহমান রুহেল।

আরও পড়ুন: ভ্রমণপিপাসুদের ডাকছে মিরসরাই

সভায় আরও বক্তব্য রাখেন সমিতির সিনিয়র সহ সভাপতি মহি উদ্দিন, শরিফুল ইসলাম খোকন, বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল হাসান জনি, মুসলিম উদ্দিন ভুঁইয়া, সেলিম উদ্দিন চৌধুরী, মেজবাউল আলম ভুঁইয়া, মামুনুর রশীদ প্রমুখ।

কামরুল হাসান জনি বলেন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের মাধ্যমে মিরসরাইবাসী অনেক কিছুই পেয়েছে। অর্থনৈতিক অঞ্চল, মহামায়ার মতো পর্যটন কেন্দ্র, আলাদা দুইটি থানা ও ফায়ার সার্ভিস স্টেশন। এখন প্রয়োজন প্রত্যন্ত অঞ্চলের অসুস্থ বা দুর্ঘটনায় আহত রোগীদের জন্য স্থানীয় কমিউনিটি ক্লিনিক ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা। এর ফলে প্রত্যন্ত অঞ্চল থেকে রোগীদের উপজেলা ও জেলা সদরে চিকিৎসার জন্য দ্রুত স্থানান্তর করা সম্ভব হবে।

এ সময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জিয়া উদ্দিন, আজিমুল বাহার, মো. ইব্রাহিম হোসেন, মোহাম্মদ জাকারিয়া, শেখ ফরহাদ, আরশাদ হোসেন হিরু, ইঞ্জিনিয়ার মোরশেদ, দেলোয়ার হোসেন আলতাফ, মাইদুল ইসলাম শিমুল, সিরাজ দৌল্লাহ, মো. ইউছুফ ইয়াছিন, মইদুল আলম, মো. হাশেম লিটন, নুরুল ইসলাম, মামুন মোরশেদ, সোহেল ইসলাম, হুমাইয়ুন, অরুন বাবুসহ সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন প্রদেশ থেকে আসা মীরসরাইবাসীরা।

এমএ