পর্তুগালে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা মহান বিজয় দিবসের দিনটিকে নানা আয়োজনের মাধ্যমে উদযাপন করেছেন। বাংলাদেশ দূতাবাস লিসবন যথাযোগ্য মর্যাদা ও আনন্দমুখর পরিবেশে মহান বিজয় দিবস উদযাপন করে। রাষ্ট্রদূত তারিক আহসান দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির সূচনা করেন।

দূতাবাসের আয়োজনে আলোচনা সভায় মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনায় বক্তারা বাঙালিদের জীবনে মহান বিজয় দিবসের তাৎপর্য  তুলে ধরার পাশাপাশি রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ক্ষেত্রসহ সব ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির বিভিন্ন চিত্র তুলে ধরেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গানে নৃত্য পরিবেশন ও কবিতা আবৃত্তি করেন পর্তুগালের বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

রাষ্ট্রদূত তারিক আহসান সমাপনী বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং সম্ভ্রম হারানো মা-বোন এবং জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বলেন, বিজয়ী দেশের মুক্ত পরিবেশে মানুষের মেধা আর শ্রমকে কাজে লাগিয়ে বাংলাদেশ উন্নয়নের অগ্রযাত্রায় অনেক দূর এগিয়ে গেছে। তিনি একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে বিদেশের মাটিতে প্রবাসী বাংলাদেশি সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

অপরদিকে পর্তুগালের বন্দর নগরী পর্তোতে বাংলাদেশ কমিউনিটি অব পর্তোর আয়োজনে ১৬ ডিসেম্বর রাতের প্রথম প্রহরে দেশের জন্য আত্মত্যাগী ব্যক্তি এবং মুক্তিযোদ্ধাদের স্মরণে ও সম্মানে প্রতীকী হিসেবে স্থানীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনসহ সংক্ষিপ্ত আলোচনা সভা করা হয়।

/এসএসএইচ/