কানাডায় খ্রিষ্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ‌‘বড়দিন’ বা ‘ক্রিসমাস ডে’ পালন করা হয়েছে। দিনটিকে ঘিরে চলে নানা আয়োজন। উৎসবকে কেন্দ্র করে গতকাল শনিবার থেকেই বিভিন্ন অফিস ও বাসা-বাড়িতে শুরু হয় পার্টি। আলোক সজ্জায় সজ্জিত হয়েছে অফিস আদালত। 

প্রচণ্ড বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে বড়দিনের উপহার সামগ্রীর কেনাকাটায় বিভিন্ন মলে দেখা গেছে ভিড়। গতবছরের তুলনায় এ বছর বেশি মানুষের সমাগম দেখা গেছে।

অন্যদিকে, বিভিন্ন কমিউনিটির নেতারা ক্রিসমাসের শুভেচ্ছা দিয়ে রাস্তায় রাস্তায় বিভিন্ন স্থানে পোস্টার লাগিয়ে ‘মেরি ক্রিসমাস’ সম্বলিত শুভেচ্ছা জানাচ্ছেন।

আরও পড়ুন >>> বড়দিন : অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ের দিন 

খ্রিষ্টধর্মাবলম্বীদের পারিনা জ্যাকব বলেন, নশ্বর এই পৃথিবীতে আমরা কেউই থাকব না। হিংসা, লোভ-লালসা থেকে ঈশ্বর আমাদের দূরে রেখে সবার মাঝে সুখ শান্তি দান করবেন, ক্রিসমাস ইভ এ ঈশ্বরের কাছে, এ বছর এটাই আমাদের প্রার্থনা।

খ্রিষ্টধর্মের অনুসারী এ্যনথনি জ্যাকব বলেন, সমগ্র বিশ্ববাসীর সুখ শান্তি কামনা করে এ বছর আমরা ঈশ্বরের কাছে প্রার্থনা করব। বড়দিন মানে নতুন চেতনা ও মুক্তির কথা। সংগ্রামশীল পৃথিবীতে আমরা যেন ভালো থাকি এটাই আমাদের প্রার্থনা।

উল্লেখ্য, করোনা মহামারির প্রকোপ না থাকায় এ বছর কানাডাতে বেশ জাঁকজমকপূর্ণ ভাবে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের বড়দিন পালিত হচ্ছে।

এমএ