পর্তুগালের রাজধানী লিসবনের টাগুস নদীর তীরে প্রাসা দা কমার্সিও স্কয়ারে দেশটির সবচেয়ে বড় ইংরেজি বর্ষবরণ উৎসব আয়োজন করা হয়। ওই আয়োজনে সন্ধ্যার পর থেকে ধীরে ধীরে লাখো মানুষ জড়ো হন।

বর্ষবরণের এই উৎসবে নয়নাভিরাম আতশবাজি এবং আনন্দ আয়োজনের জন্য দেশি-বিদেশি শিল্পীদের অংশগ্রহণে কনসার্টের আয়োজন করা হয়। আগের তুলনায় এ বছর নিরাপত্তা ব্যবস্থায় ছিল অনেক কড়াকড়ি, দর্শনার্থীদের অনুষ্ঠানস্থলে নিরাপত্তা বাহিনীর তল্লাশির মধ্য দিয়ে প্রবেশ করতে হয়। তাছাড়া এই উৎসবকে কেন্দ্র করে দেশটিতে নিরাপত্তা ব্যবস্থা ছিল চোখে পড়ার মতো। প্রতিটি পয়েন্টেই ছিল নিরাপত্তা চৌকি।

লিসবনের এই বর্ষবরণ উৎসব ইউরোপের অন্যতম একটি বড় আয়োজন। সে কারণে ইউরোপের বিভিন্ন দেশ থেকে পর্যটকদের আগমন ঘটে এসময়ে।  সুন্দর আবহাওয়ায় এবং পর্তুগালের নয়নাভিরাম সৌন্দর্যের পাশাপাশি অনন্য এই উৎসবটি পর্যটকদের জন্য যোগ করে বাড়তি মাত্রা।

অনুষ্ঠানস্থল ঘুরে দেখা গেছে, দর্শনার্থীরা অনুষ্ঠানে এসে বেশ উচ্ছ্বসিত, তারা আনন্দ উদযাপন করছেন। আতশবাজির আলোর ঝলকানিতে মনে হচ্ছিল সবাই যেন এক স্বপ্নপুরীতে প্রবেশ করেছেন কিছু সময়ের জন্য। আতশবাজির আলোয় দীর্ঘ ১০ মিনিট লিসবনের আকাশ রঙিন হয়ে থাকে।

করোনা মহামারির কারণে গত দুই বছর এই উৎসব বন্ধ ছিল। তবে এবার বৈরী আবহাওয়া এবং করোনা মহামারির নতুন ভেরিয়েন্টের আশঙ্কা থাকা সত্ত্বেও লিসবনে এই বর্ষবরণ উৎসব আয়োজন করা হয়। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর বন্দর নগরী পর্তোতে এরকম আয়োজনের কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে কর্তৃপক্ষ অনুষ্ঠান বাতিল করতে বাধ্য হন।

/এসএসএইচ/