বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কানাডার টরেন্টোতে চলমান স্বেচ্ছায় বছরব্যাপী রক্তদান কর্মসূচির আজ শেষ দিন। টরেন্টো প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে ১৭ মার্চ জাতির পিতার ১০১তম জন্মদিনে এই কর্মসূচির সমাপ্ত হবে।

গত বছর ১৭, ১৯ ও ২১ মার্চ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে শতাধিক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক নিবন্ধন করেছিলেন। তবে করোনার প্রথম দিকে নানা বিধি-নিষেধ আরোপ হওয়ায় নিবন্ধন করা অনেকেই রক্তদান করতে পারেননি।

আয়োজনটির সহযোগী হিসেবে রয়েছে কানাডিয়ান ব্লাড সার্ভিসেস, প্রজেক্ট লন্ডন ১৯৭১, মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ও ক্যানাটা ফাউন্ডেশন। কর্মসূচির উদ্যোক্তা ও সমন্বয়কারী ড. সুশীতল চৌধুরী বলেন, বঙ্গবন্ধু জনগণের অধিকার প্রতিষ্ঠা ও দেশের মানুষের স্বাধীনতার জন্য আজীবন সংগ্রাম করেছেন। ৭ মার্চে তার দেওয়া ঐতিহাসিক ভাষণ বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে। টরেন্টোতে প্রবাসী বাংলাদেশিরা জাতির পিতার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে।

আজ ১৭ মার্চ। রক্তদান কর্মসূচির সমাপনী দিন। কানাডিয়ান ব্লাড সার্ভিসেস-এর ব্লুর ইয়াং ২ ব্লুর স্ট্রিট ইষ্ট সেন্টারে আজ সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত স্বেচ্ছায় রক্তদান করা যাবে।

এদিকে, কর্মসূচিটির আয়োজকদের শুভেচ্ছা জানিয়েছেন টরেন্টো সিটি মেয়র জন টরি, ওন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড, কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার, টরেন্টোর বাংলাদেশ কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ, বাংলাদেশি বংশোদ্ভূত এমপিপি ডলি বেগম, কাউন্সিলর গ্যারি ক্রফোর্ড প্রমুখ।

বাংলাদেশ কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ বলেন, জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে স্বেচ্ছায় রক্তদানের চেয়ে মহৎ কর্মসূচি আর কী হতে পারে। করোনার নানা বিধি-নিষেধের কারণে অনেক উদ্যোগ আলোর মুখ দেখেনি। এমন অনন্য আয়োজনের জন্য তিনি উদ্যোক্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

এমএইচএস