বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির আয়োজনে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কানাডার ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন আলবার্টার সরকারের এম এল এ ইরফান সাবির, সিটি অব ক্যালগেরির ওয়ার্ড কাউন্সিলর রাজ ধালীওয়াল, সংগঠনের সভাপতি কয়েস চৌধুরী, সাধারণ সম্পাদক শুভ্র দাস শুভ্র, যুগ্ম সাধারণ সম্পাদক আছিফ হোসেনসহ সংগঠন এবং কমিউনিটির নেতারা।

অনুষ্ঠানের শুরুতেই দু’দেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এ সময় বাংলাদেশ সেন্টারের বাইরে প্রচণ্ড ঠান্ডা উপেক্ষা করে সবাই ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ সংগীত পরিবেশন এবং জাতীয় পতাকা উত্তোলন করেন।

দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বক্তারা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা ও স্বাধীনতা সংগ্রামে তার অবদানের কথা স্মরণ করে বলেন, নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা ছড়িয়ে দিতে হবে। সবাইকে জাতির পিতার ‘সোনার বাংলা’র স্বপ্ন বাস্তবায়নে একযোগে কাজ করতে হবে।

এছাড়াও বক্তারা ২৫ মার্চের গণহত্যায় হানাদার বাহিনীর নৃশংসতার চিত্র তুলে ধরেন এবং ইতিহাসের বর্বরতম এ দিনটিতে নিরস্ত্র সাধারণ মানুষের ওপর সশস্ত্র আক্রমণের নিন্দা ও ধিক্কার জানিয়ে ২৫ মার্চকে গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ারও দাবি জানান।

আলোচনা সভা শেষে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে স্পোর্টস প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার দেওয়া হয়। পুরস্কার বিতরণী শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সংগঠনের সভাপতি কয়েস চৌধুরী।

এসএম