আলোচনা সভা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে সম্মাননা প্রদানের মাধ্যমে মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব মিশিগান। 

স্থানীয় সময় রোববার (২৬ মার্চ) বিকেলে দিবসটি উপলক্ষ্যে অ্যাসোসিয়েশনের মেডিশন হাইটসের নিজস্ব কার্যালয়ে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

মুক্তিযুদ্ধে আত্মত্যাগের জন্য শহীদ মুক্তিযোদ্ধা তালেব উদ্দিন আহমেদ পরিবারকে সম্মাননা দেওয়া হয়। পরিবারের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার ভাই নজরুল ইসলাম। এছাড়া স্বাধীনতা যুদ্ধে অবদান রাখার জন্য সম্মাননা দেওয়া হয়েছে সাবেক ব্যাংকার আমিনুর রশীদ চৌধুরী কাপ্তানকে।

বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। কোরআন তিলাওয়াত করেন অ্যাডভোকেট সালাউদ্দিন।     
 
অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মঈন দিপুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লুৎফুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন স্বাধীনতা উদযাপন কমিটির আহ্বায়ক কর্নেল (অব.) এসএম হাসান ইকবাল, অ্যাসোসিয়েশনের উপদেষ্টা মিল্টন বড়ুয়া, এটলার্জ মেম্বার অলিউর রহমান ও লুৎফুল বারি নিয়নসহ অনেকে। 

এদিকে দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় ইফতার ও দোয়া মাহফিল। অ্যাসোসিয়েশনের পরিবার ছাড়াও কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতাদের অংশগ্রহণে মিলনমেলায় রূপ নেয় ইফতার পার্টি। 

এসময় সব বীর শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত কামনাসহ বিশ্ববাসীর কল্যাণে বিশেষ প্রার্থনা করা হয়। মুনাজাত পরিচালনা করেন মাওলনা সাঈদ আহমেদ। জাবেদ চৌধুরীর সঞ্চালনায় ইফতার মাহফিলে স্বাগত বক্তব্যে রাখেন অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মঈন দিপু ও সেক্রেটারি লুৎফুর রহমান।

কেএ