কাতারে বসবাসরত কুমিল্লার ১৭ উপজেলার প্রবাসীদের নিয়ে গঠিত হলো কাতার কুমিল্লা সমিতি। মোহাম্মদ সালাউদ্দিনকে সভাপতি, আরিফুর রহমান মজুমদারকে সাধারণ সম্পাদক ও কাজী মোহাম্মদ শামীমকে সাংগঠনিক সম্পাদক করে আংশিক এ কমিটি ঘোষণা করা হয়।

কাতার বাংলাদেশ কমিউনিটির ১নং সহ-সভাপতি সফিকুল ইসলাম তালুকদার বাবু নব গঠিত কুমিল্লা সমিতি কাতার এর আংশিক কমিটি ঘোষণা করেন।

কুমিল্লা সমিতি কাতারের নবনির্বাচিত সভাপতি হলেন মোহাম্মদ সালাউদ্দিন, সাধারণ সম্পাদক আরিফুর রহমান মজুমদার, সিনিয়র সহ-সভাপতি মোজাম্মেল হোসেন সোহাগ, সহ-সভাপতি মোহাম্মদ কালাম, সহ-সভাপতি রেজাউল করিম মজুমদার, যুগ্ম সাধারণ সম্পাদক বাইজীদ হোসেন শামীম, যুগ্ম সাধারণ সম্পাদক বশির খান, সাংগঠনিক সম্পাদক কাজী মোহাম্মদ শামীম, সহ সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সোহাগ। পরবর্তীতে ১৫১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

পরে নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ সালাউদ্দিনের সভাপতিত্বে ও নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক কাজী মোহাম্মদ শামীমের পরিচালনায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- সাংবাদিক আমিনুল হক কাজল, সাংবাদিক আনোয়ার হোসেন মামুন, সাংবাদিক ইউসুফ পাটোয়ারী লিংকন, সাংবাদিক আকবর হোসেন বাচ্চু, কাতার প্রবাসী কল্যাণ সংস্থার সভাপতি আশরাফুল ইসলাম, কাতার ভোলা সমিতির সাধারণ সম্পাদক বাবুল আহমেদ পাটোয়ারী প্রমুখ।

সাংবাদিকদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- আমিন ব্যাপারী, আবু হানিফ রানা, আহসান উল্লাহ সজীব, সাদ্দাম হোসেন, সজল মালাকার, মহিউদ্দিন চৌধুরী।

কাতারে বসবাসরত কুমিল্লার ১৭ উপজেলার বিপুল সংখ্যক প্রবাসী ও কাতার বাংলাদেশ কমিউনিটির বিশিষ্টজনরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, প্রবাসে সামাজিক সংগঠনগুলো আর্তমানবতার সেবায় কাজ করে, বিশেষ করে জেলাভিত্তিক সংগঠনগুলো প্রবাসীদের বিপদে-আপদে পাশে থাকে। সামাজিক সংগঠন ও সমিতি গঠন করে একই এলাকার প্রবাসীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক গড়ে উঠে বিদেশের মাটিতে।

এমজে