মালদ্বীপে সৃজনশীল সাংবাদিকদের পরিবারখ্যাত সংগঠন মালদ্বীপ-বাংলা সাংবাদিক ইউনিটির দ্বিতীয় মেয়াদের পরিচিতি ও সংবর্ধনা অনুষ্ঠান হয়েছে।

শুক্রবার (২৬ মে) স্থানীয় সময় সন্ধ্যায় রাজধানী মালের এক রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেন মালদ্বীপে বসবাসরত বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশিরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্লোবাল রিচ গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান ও সিআইপি মো. সোহেল রানা। 

অনুষ্ঠানের সঞ্চালনা করেন সাংবাদিক ইউনিটির সহ-সভাপতি শাহজালাল শিকদার। অনুষ্ঠানে সহ-সভাপতি এমকেআর কামাল হোসেন এমরান হোসেন তালুকদারকে সভাপতি, ওমর ফারুক খোন্দকারকে সাধারণ সম্পাদক ও হাসান ইমামকে সাংগঠনিক করে ১৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা কর হয়। এসময় নতুন কমিটির কাছে আনুষ্ঠানিক দায়িত্ব হস্তান্তর করা হয়। 

অনুষ্ঠানে নবগঠিত ইউনিটির সব নেতাদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান উপস্থিত অতিথিরা। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী বাংলাদেশি চক্ষু বিশেষজ্ঞ ডক্টর মুক্তার আলী লস্কর, মেজর (আরটিডি, ইএনটি স্পেশালিস্ট) ডক্টর জিয়া উদ্দিন, ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার লিমিটেডের লোকাল ডিরেক্টর হান্নান খান কবির ও সিও মাসুদুর রহমান, মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি দুলাল মাতবর ও সাধারণ সম্পাদক দুলাল হোসেন, মালদ্বীপ বিএনপির সভাপতি খলিলুর রহমান, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম ও সহ-সভাপতি শাহ আলম।

আরও উপস্থিত ছিলেন ফোর এল ইন্টারন্যাশনালের সিও মো. হাদিউল ইসলাম ও একাউন্টিং আবদুস সুবুর, ফুড অ্যান্ড ফুডস কোম্পানির সিও নুরে আলম রিন্টু, ইএসডাব্লিউ সামাজিক সংগঠনের সভাপতি জাকির হোসেন, ব্যবসায়ী মুজিবুর রহমান, মনির হোসেন, গাজী সাদেক, নাসির উদ্দীন, এনামুল হক, হালিম ভূঁঞা, মালদ্বীপ আওয়ামী যুবলীগের সভাপতি রাসেল আহমেদ সাগর, ব্যবসায়ী আনোয়ার হোসেন ও হোসাইন সাহেদ।

প্রধান অতিথির বক্তব্যে সিআইপি মো. সোহেল রানা বলেন, প্রবাসে থেকেও সাংবাদিকতা করা একটি বড় চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জ গ্রহণ করে বস্তুনিষ্ঠভাবে সাংবাদিকতা করে যাচ্ছেন মালদ্বীপ-বাংলা সাংবাদিক ইউনিটির সদস্যরা। সাংবাদিকরা হচ্ছেন সমাজের আয়না ও জাতির চোখ... তাই সাংবাদিকদের দায়িত্ব হচ্ছে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে জাতিকে সঠিক তথ্য দেওয়া। সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মাধ্যমে প্রবাসীদের সমস্যা, সম্ভাবনা ও উন্নয়নের চিত্র ফুটে ওঠে। তাই সবাইকে আমি বলব আপনারা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করুন।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের এই যুগে সঠিক তথ্য মানুষের কাছে তুলে ধরাই এখন সাংবাদিকদের অন্যতম প্রধান কাজ। আমাদের নতুন প্রজন্মকে মালদ্বীপের মূল ধারায় সম্পৃক্ত করতে সাংবাদিকদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। আমি সবাইকে একটা কথা বলব সাংবাদিকদের ঐক্যের কোনও বিকল্প পথ নেই।

নির্বাহী কমিটির অন্য সদস্যরা হলেন- সিনিয়র যুগ্ম-সম্পাদক আবু জাহের, যুগ্ম-সম্পাদক রবিউল আলম, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল মান্নান ও দুলাল আল মাইজভাণ্ডারি, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আল আমিন ও উপ প্রচার মো. শহিদুল ইসলাম, দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন রাজু ও মহিনুর রহমান টোকন, কোষাধ্যক্ষ মো. হুমায়ূন গাজী ও সহ মো. রফিকুল ইসলাম এবং সদস্য মো. বিল্লাল হোসেন।

সভার শেষপর্যায়ে প্রবাসে দেশের সম্মান বৃদ্ধি, প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে অগ্রণী ভূমিকা, সচেতনতা বৃদ্ধি এবং দেশের উন্নয়ন ও অগ্রগতিতে প্রবাসী সাংবাদিকদের ইতিবাচক ভূমিকা পালন করার আহ্বান জানান নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক। 

এমএ/কেএ