সাম্য ও দ্রোহী কথামালা, গান,  আবৃত্তি আর অসাম্প্রদায়িকতার বাণী উচ্চারণের মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশের মতো তৃতীয় বাংলা খ্যাত পূর্ব লন্ডনে বিদ্রোহী কবি কাজী নজরুলের ১২৪তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়েছে। 

শনিবার (২৭ মে) বিকেলে পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে নজরুল পরিষদ ইউকের আয়োজনে এ উৎসবের আয়োজন করে নজরুল প্রেমীদের সংগঠন ‘ঝিঙে ফুল’।  

শনিবার বিকেলে ব্রিটেনে ছিল গ্রীষ্মের ঝলমলে আলোকময় রোদ আর সাপ্তাহিক ছুটির দিন। এমন দিনগুলোতে সাধারণত প্রবাসী বাংলাদেশিরা পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধবদের নিয়ে চলে যায় পার্কে বা সমুদ্র পাড়ে। শীতপ্রধান দেশ ব্রিটেনে এমন রোদ ঝলমলে দিনের বিকেলে পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টার কানায় কানায় পূর্ণ ছিল নজরুল প্রেমীদের উপস্থিতি। 

অনুষ্ঠানের সূচনা হয় সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক ড. মোহাম্মদ নুরুল আলমের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে। ব্রিটেনের জনপ্রিয় সংগীত শিল্পী সাদিয়া আফরোজ চৌধুরীর নির্দেশনা এবং শেখ নাজ ও তানজিনা নূর-ই সিদ্দিকীর পরিচালনায় সংগীত পরিবেশন করেন পণ্ডিত চিরজ্ঞীব চক্রবর্তী, ফারজানা সিফাত স্বপ্না, আকাশ সুলতান, চঞ্চু দেব গুপ্তা জয়িত, শর্মিষ্ঠা গুহ ও সাদিয়া আফরোজ চৌধুরি।

নৃত্য পরিবেশন করেন অরুণিমা কুমার ও ঐশ্বরিয়া গুপ্তা। কবিতা আবৃত্তি করেন ঊর্মি মাজহার, সুমনা ভট্টাচার্য, মানস চৌধুরি ও তন্ময়া তানিয়া। বাদ্যযন্ত্রে সহযোগিতা করেন ওস্তাদ ইউসুফ আলী খান, পরাগ হাসান, হাসান আহমেদ ও ময়ূখজিত চক্রবর্তী। সারথি আর্টসের শিশু শিল্পী চিয়ারা দাস, উদয় দাস, অহনা ভৌমিক ও অয়ন্তী ভৌমিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে।

‘ঝিঙে ফুল’র আয়োজনে গান, নৃত্য এবং কবিতায় উঠে এসেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সংগ্রামময় জীবনের নানা অধ্যায় ও অনন্য সৃষ্টির বিভিন্ন দিক। এ যেন বিভিন্ন আঙ্গিকে কাজী নজরুল ইসলামের বৈচিত্রপূর্ণ জীবনকে সবার সামনে তুলে ধরার এক অন্যরকম প্রয়াস। পুরো অনুষ্ঠানের সাউন্ডে ছিলেন সামসুল জাকি স্বপন। আর আলোকসজ্জায় ছিলেন মিঠু আজাদ। বিভিন্ন সঙ্গীতশিল্পী ও কমিউনিটির বিভিন্ন স্তরের নজরুলপ্রেমী মানুষদের সমাগমে এ অনুষ্ঠান এক অন্য মাত্রা পায়।

কেএ