বাদ্যযন্ত্রের তালে বাংলাদেশের জাতীয় সংগীতের সুর তুলেছে অস্ট্রেলিয়ার স্থানীয় সামরিক দল। মুহূর্তেই ক্যানবেরায় ওড়ে লাল সবুজের পতাকা। এছাড়া অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি স্থানে ঠাঁই পায় বাংলাদেশের পতাকা। শুধু তাই নয়, কেউ কেউ নিজ গৃহের আঙিনায় কিংবা বাড়ির ছাদে টানিয়ে নেন প্রিয় পতাকা। এ যেন ভিনদেশে একখণ্ড বাংলাদেশ।

নিজ দেশের প্রতি ভালোবাসার এই আয়োজনকে আরও গতিশীল করতে সিডনিতে বিডি হাব আয়োজন করে শতাধিক পতাকার এক বর্ণাঢ্য শোভাযাত্রার। সিডনির মিন্টো সাববার্ব থেকে এ শোভাযাত্রা শুরু হয়। এতে সার্বিক সহযোগিতা করে অস্ট্রেলিয়ান পুলিশসহ স্থানীয় প্রশাসন।

শনিবার (২৭ মার্চ) বিকেল ৪টা থেকে লিভারপুলের স্কাইভিউ রিসিপশন ফাংশন সেন্টারে এক জাঁকজমক পূর্ণ আয়োজনের মাধ্যমে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের আসর বসায় বিডি হাব ইন সিডনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে নিউ সাউথ ওয়েলস্’র প্রিমিয়ারের পক্ষে মার্ক কুরি এমপি, ফেডারেল এমপি ফর ওয়ারিয়া এ্যান স্ট্যানলি, স্টেট এমপি ফর ম্যাকোয়ারী ফিল্ডস আনুলাক চন্টিভং, সাবেক ক্যাম্বেলটাউন মেয়র কেন্ট জনস, লিভারপুল কাউন্সিলের ডেপুটি মেয়র মাযাহার হাদিদ ও সিডনিতে বাংলাদেশের কনস্যুলেটের কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আটজন বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পদক এবং মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়া হয়। এতে বিডি হাব সিডনির সভাপতি আবুল সরকার এবং আব্দুল খান রতন স্বাগত বক্তব্য রাখেন। আয়োজকদের মধ্যে আরও উপস্থিত ছিলেন মোহাম্মাদ টিপু, শফিক শেখ, শাখাওয়াৎ হোসেন শওকত, নীরব মিয়া প্রমুখ। বিডি হাব সুবর্ণজয়ন্তী উপলক্ষে মাসব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে, যা ২৭ মার্চ বড় আয়োজনের মাধ্যমে শেষ হয়। কর্মসূচির অংশ হিসেবে ১১৩টি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের কথা জানান সংগঠনটির সভাপতি আবুল সরকার। 

এদিকে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল সিডনী স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখতে জমকালো এক আয়োজন করে। এ অনুষ্ঠানে নিউ সাউথ ওয়েলসের গভর্নরসহ স্পিকার, বিরোধী দলীয় নেতা, সংসদ সদস্য, মেয়র, ডেপুটি মেয়র, কাউন্সিলর, কূটনীতিক ও বাংলাদেশ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউ সাউথ ওয়েলসের গভর্নর মার্গারেট বেজলী।

এছাড়া সিডনির লাকেম্বায় শতকণ্ঠে জাতীয় সংগীতে অংশ নেন বাংলাদেশি প্রবাসীরা। লাল সবুজ পোশাক পরে এক সুরে গেয়ে ওঠেন ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’।

অন্যদিকে মেলবোর্নে ভিবিসিএফের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে পালিত হয় স্বাধীনতা দিবস। দেশটির এডিলেড, বিসব্রেন, গোল্ডকোষ্টসহ অন্যান্য শহরেও পৃথক পৃথক আয়োজনে পালিত হয় স্বাধীনতা দিবস।

এসএসএইচ