দক্ষিণ আফ্রিকায় জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্যে দিয়ে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করেছেন প্রবাসীরা। ২৮ মার্চ (রোববার) সকাল ১০টায় জোহানসবার্গে মেফিয়ার ব্রি প্রাইমারি স্কুল প্রাঙ্গণে বাংলাদেশ পরিষদ অর্গানাইজেশনের উদ্যোগে দিনব্যাপী আলোচনা সভা, খেলাধুলা ও সংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

সংগঠনের সভাপতি মো. আলী হোসেন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। সিনিয়র সহসভাপতি আনিস রহমানে সার্বিক তত্ত্বাবধানে সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক মমিনুল হক ও সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেনের আয়োজনের দিকনির্দেশনার দায়িত্বে ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জোহানর্সবাগের মেয়র জেফ মাকুবু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনার কাউন্সিলর খালেদা বেগম।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কর্মসূচি সকাল ১০টায় আনন্দ আয়োজন মধ্যে দিয়ে শুরু হয়। দুপুর ২টা পর্যন্ত চলে শিশু-কিশোরদের খেলাধুলা। দুপুর ২টায় খাবার বিতরণ করা হয়। বিকেল ৩টা থেকে আলোচনা সভা ও নবগঠিত কমিটির পরিচিতি অনুষ্ঠিত হয়। পুরস্কার বিতরণের পর মো. কাওসারের পরিচালনায় নাটক প্রদর্শিত হয়। পরে শৈবাল বড়ুয়ার গান ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে সমাপ্তি ঘোষণা করা হয়।

ওএফ