বিদেশ বিভুঁইয়ে দেশি নারীদের একটি বন্ধনে আবদ্ধ করতে প্রয়াস রেখেছে বাওয়া উইমেন্স ফোরাম। অস্ট্রেলিয়ার পার্থে নারীদের নিয়ে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে প্লাটফর্মটি। মূলত নারীর ক্ষমতায়ন, আত্মবিশ্বাস, মানসিক প্রশান্তি বাড়াতে সহায়ক কার্যক্রম অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ নেপথ্যের স্বেচ্ছাসেবীরা।

জানা যায়, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মূল সংগঠন বাওয়ার পৃষ্ঠপোষকতায় নারীদের একক মঞ্চ প্রতিষ্ঠা করেছেন এখানকার বাংলাদেশি নারীরা। রোববার (২৮ মার্চ) পার্থের হ্যারিসডেল প্যাভিলিয়নে আয়োজন করা হয় উইমেন্স ফোরামের প্রথম মিলনমেলা। এতে অংশ নেন দেড় শতাধিকেরও বেশি নারী। 

প্রায় একই রঙের শাড়ি পরে একটি ভিন্নধারার আবহ ফুটিয়ে তোলেন সবাই। অনেকেই নারীদের প্রথম অনুষ্ঠান শুনে আগ্রহ নিয়ে অংশ নেন। বেশ কয়েকটি ধাপে ভিন্ন ভিন্ন কর্মসূচির সংযোজন করেন আয়োজকরা। এর মধ্যে উৎসাহমূলক আলোচনা, হিলিং সেশন, সাংস্কৃতিক অনুষ্ঠান পর্ব, নারীদের চাকরি অন্বেষণ ও আর্থিক স্বাবলম্বিতার বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল।

অনুষ্ঠানের নেতৃত্ব দেন ড. সামা কামাল। তিনি বলেন, আমরা পার্থের নারীদের একটি বিশেষ সূত্রে আবদ্ধ করতে চেয়েছি। বেশ সাড়া পেয়েছি। সবাই এটিকে ইতিবাচকভাবে নিয়েছে। আমরা নারীদের জন্য সব ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চাই।

অংশগ্রহণকারীদের একজন বলেন, সবাই এক ধরনের সাজে একটি সন্ধ্যা কাটাতে পেরেছি, শিক্ষণীয় অনেক বিষয় আলোচনা হয়েছে। খুব ভালো লেগেছে। আশা করছি এ ধারা অব্যাহত থাকবে।

আয়োজনের বিরতিতে খাবার সংযোজন এবং শেষে র‌্যাফেল ড্রর মাধ্যমে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়। এ মিলনমেলার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাওয়া সভাপতি শাহেদীন শহীদ রাজু। সব মিলিয়ে আড্ডা ও খুনসুটিতে এক বাংলাদেশময় সন্ধ্যার সাক্ষী হন উপস্থিতরা।

এসএসএইচ