স্পেনের মাদ্রিদ কমিউনিটির আঞ্চলিক সংসদ নির্বাচনের প্রচারণার অংশ হিসেবে দেশটির বিরোধী দল ‘মাস মাদ্রিদ’ বাংলাদেশি কমিউনিটিতে গণসংযোগ করেছে। শুক্রবার (১৬ এপ্রিল) দলের পক্ষে আগামী ৪ মে অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী মনিকা সিলভানা গনজালেস মাদ্রিদের বাংলাদেশি কমিউনিটির সঙ্গে মতবিনিময় করেন।

ওইদিন সকালে দলটি মাদ্রিদ শহরের বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসের কাছের একটি হেলথ সেন্টার, মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা ও বায়তুল মুকাররম জামে মসজিদে প্রচারণাসহ পৃথক মতবিনিময় সভা করে।

মাস মাদ্রিদের নেতাকর্মী ছাড়াও প্রবাসী বাংলাদেশিরা এসব মতিবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

বায়তুল মুকাররম জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদারের সভাপতিত্বে ও ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহীর পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় মাস মাদ্রিদের নেতারা মাদ্রিদের আঞ্চলিক সরকার নির্বাচনে নিজ দলের প্রার্থী মাদ্রিদ অ্যাসেম্বলির সদস্য মনিকা সিলভানা গনজালেজকে জয়ী করার জন্য বাংলাদেশি কমিউনিটির সহযোগিতা প্রত্যাশা করেন।

মাদ্রিদে বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ দলটিকে সহযোগিতার আশ্বাস দেন এবং সেইসঙ্গে লাভাপিয়েস অঞ্চলে একটি বড় মসজিদ নির্মাণের ব্যাপারে বর্তমান বিরোধী দল মাস মাদ্রিদের সহযোগিতা প্রত্যাশা করেন। এছাড়া অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়া এবং সবার জন্য স্বাস্থ্যসেবা উন্মুক্তসহ স্বাস্থ্য সেন্টারগুলোতে অভিবাসীদের জন্য দোভাষী নিয়োগসহ অভিবাসীদের বিভিন্ন দাবি দলটির নেতৃবৃন্দের কাছে তুলে ধরা হয়।

গণসংযোগ চলাকালে মাদ্রিদ অ্যাসেম্বলির সদস্য ও মাস মাদ্রিদের প্রেসিডেন্ট প্রার্থী মনিকা সিলভানা গনজালেস বলেন, মাস মাদ্রিদ একটি অভিবাসী বান্ধব দল। দলটি জয়ী হলে অভিবাসীদের নিয়ে কাজ করবে বলে আশ্বাস প্রদান করেন তিনি।

এসময় দলের ভাইস প্রেসিডেন্ট ম্যানুয়েল বলেন, সবার জন্য নির্ভরশীল একটি শহর মাদ্রিদ গড়তে মাস মাদ্রিদ কাজ করছে। দলের বিজয় নিয়ে শিগগিরই আবার দেখা করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

নির্বাচনে ভোট ও সহযোগিতা চেয়ে আরও বক্তব্য দেন মাদ্রিদ সিটি করপোরেশনের প্রধান রীতা মায়েস্ট্রো, মাদ্রিদ সিটি কাউন্সিলর খোরখে গ্রাসিয়া কাস্তিয়ানো, মানুয়েল, গলা, এরিখ প্রমুখ।

মতবিনিময় সভায় বাংলাদেশ মুসলিম কমিউনিটির পক্ষে বক্তব্য দেন বায়তুল মুকাররম জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, সাধারণ সম্পাদক হাজী আব্দুল খালিক, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, জুলহাস উদ্দিন, আলামিন পালোয়ান, শাহ আলম, হাবিব আহমদ প্রমুখ।

স্পেনের মাদ্রিদ কমিউনিটির আঞ্চলিক সংসদ নির্বাচন আগামী ৪ মে অনুষ্ঠিত হবে। ১৩৬টি আসনের নির্বাচনে স্পেনের ছয়টি বড় দল প্রার্থী দিয়েছে। মাদ্রিদ স্পেনের রাজধানী হওয়ায় এই নির্বাচনে বিজয়ী দলের প্রভাব পড়ে পুরো স্পেনের রাজনীতিতে। তাই তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে এই নির্বাচন হবে বলে মনে করছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

এসএসএইচ