করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় বিভিন্ন দেশ আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ রেখেছে। যার ফলে বিপাকে পড়েছেন ছুটিতে দেশে আসা প্রবাসীরা। তাদের দুর্ভোগের কথা বিবেচনা করে ওইসব প্রবাসীদের তালিকা তৈরি করে সমস্যার সমাধানে ব্যবস্থা নিচ্ছে কুয়েতের বাংলাদেশ দূতাবাস।

স্থানীয় সময় মঙ্গলবার (১৯ এপ্রিল) দূতাবাসের পেইজে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আগামী ২৫ এপ্রিলের মধ্যে কুয়েত বাংলাদেশ দূতাবাসের http://bdembassykuwait.org/support/stranded/ ওয়েবসাইটে বিস্তারিত তথ্য দিয়ে আবেদন করার জন্য প্রবাসীদের অনুরোধ জানানো হয়।

গত বছর করোনা মহামারির কারণে বাংলাদেশ, ভারত, মিশর, পাকিস্তানসহ ৩৫ দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ সময় বন্ধ রাখা হয় আন্তর্জাতিক সব ফ্লাইট। যার ফলে ছুটিতে দেশে গিয়ে সময় মতো নিজ কর্মস্থলে ফিরতে পারেননি অনেক প্রবাসী। বাতিল হয়ে যায় আকামা। যাদের আকামার মেয়াদ ছিল তাদের অনেকেই ভিজিট ভিসা নিয়ে অতিরিক্ত টাকা খরচ করে আরব আমিরাত অথবা অন্য তৃতীয় দেশ হয়ে কুয়েতে ফিরেছেন।

বর্তমানে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় আবারও অনেক দেশের আন্তর্জাতিক ফ্লাইট সরাসরি প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে কুয়েত সরকার। এতে অনেক কুয়েত প্রবাসী ভিজিট ভিসায় দুবাইতে আটক পড়ে মানবেতর জীবনযাপন করছেন। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অনেকে আবার অর্থ কষ্টে ফিরছেন বাংলাদেশে।

তবে আকামা থাকলে ২০ নম্বর খাদেম গৃহকর্মীদের বালসালামা প্ল্যাটফর্মে নিবন্ধন করে সরাসরি কুয়েতে প্রবেশে কোনো বাধা নেই।

এমএইচএস