যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির সূচনা করা হয়। আলোচনার শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

মোহাম্মদ আল মামুন পাঠানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মিশনের শ্রম কাউন্সিলর মো. সোহেল পারভেজ।

সভায় প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে বক্তব্য দেন ব্যবসায়ী নূরে আলম রিন্টু এবং মাসুদুর রহমান। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। স্বাধীনতা দিবসের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্রও অনুষ্ঠানে প্রদর্শন করা হয়।

হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ বলেন, ৯ মাসের ইতিহাস রক্তক্ষয়ী এক মুক্তিযুদ্ধের, লাখো শহীদের মহান এক আত্মত্যাগের, যার উপর দাঁড়িয়ে আছে আজকের স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। খুনি ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার চেতনাকে হত্যা করতে পারেনি।

বাংলাদেশের সার্বিক উন্নয়ন এবং ২০৪১ সালে স্মার্ট ও উন্নত বাংলাদেশ গঠনে সবাইকে একযোগ কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা ও হাইকমিশনের সব কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

এমজে