ধর্মীয় ভাবগাম্ভীর্য্যের মধ্য দিয়ে ইতালি প্রবাসী বাংলাদেশিরা পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছেন। বুধবার (১০ এপ্রিল) সৌদি আরবের সাথে মিল রেখে রাজধানী রোমসহ দেশটির বিভিন্ন স্থানে ঈদুল ফিতর উদযাপন করা হয়।

প্রতি বছর এই দিনটিতে প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলমানরা একত্রিত হয়ে নামাজ আদায় করেন। রোমের লারগো প্রেনেসতে, পিয়াচ্ছা ভিত্তোরিও জাতীয় ঈদগাহ মাঠ, বাঙালি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা ভাঙ্গা দেয়ালের পার্ক, ভেনিসসহ একাধিক স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। লারগো প্রেনেসতে পরপর দুটি জামাত করা হয়েছে। সকাল সাড়ে সাতটায় প্রথম জামাত অনুষ্ঠিত হয় সেখানে।

প্রতিটি জামাতে মুসল্লিদের উপচে পড়া ভিড় ছিল। ইতালিতে দুই লাখের বেশি বাংলাদেশি বসবাস করেন। এর ফলে খোলামাঠ ছাড়াও বিভিন্ন মসজিদে ঈদের জামাতের আয়োজন করা হয়।

ঈদ উদযাপন নিয়ে ইতালি প্রবাসী কিশোরগঞ্জ জেলা সমিতি ভেনিসের সভাপতি ও মানবাধিকারকর্মী মোবারক হোসাইন বলেন, এবারের ঈদ অনেক সুন্দরভাবে কাটিয়েছি। সকালে ছেলেমেয়েদের নিয়ে খোলা মাঠে ঈদের নামজ আদায় করি। এরপর বাসায় গিয়ে প্রবাস জীবনের ব্যস্ত সময়ে একটু স্বস্তির বিশ্রাম নিয়ে ফের দোকানে চলে যেতে হয়। এভাবেই দিনটি কাটে।

এছাড়াও রোমের বিভিন্ন স্থানে সামাজিক, রাজনৈতিক, সাংবাদিক ও আঞ্চলিক সমিতির নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ঈদের নামাজ আদায় করেন। এসময় বিশ্ব মুসলিম উম্মাহর জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

পিএইচ