করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে ভারতে। সোমবার সকালের তথ্য অনুযায়ী, ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫২ হাজার ৯৯১ জন; আর এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৮১২ জন। 

দেশটিতে চলমান এই বিপর্যয়ে নতুন মাত্রা যোগ করেছে অক্সিজেনের তীব্র সংকট। ভারতের রাজধানী দিল্লি এবং আরো বহু শহরে হাসপাতালে কোনো শয্যা খালি নেই। খালি থাকলেও বহু হাসপাতাল রোগী নিচ্ছে না অক্সিজেনের অভাবের কারণে।

ফলে গুরুতর অসুস্থ কোভিড রোগীদের বাড়িতেই যতটুকু সম্ভব চিকিৎসা দিয়ে বাঁচানোর চেষ্টা করছেন স্বজনরা। প্রাণ বাঁচানোর জন্য বহু মানুষকে কালো বাজারের দ্বারস্থ হতে হচ্ছে। সেখানে জরুরি ওষুধ এবং অক্সিজেন সিলিন্ডারের দাম এখন আকাশচুম্বী।

এমন পরিস্থিতিতে অক্সিজেন নিয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে সিঙ্গাপুর। সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর থেকে অক্সিজেন ভর্তি ৪টি কন্টেনার নিয়ে পশ্চিমবঙ্গের পানাগড় বিমান ঘাঁটিতে পৌঁছেছে ভারতের বিমান বাহিনীর একটি বিমান। সোমবার (২৬ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় বিমানটি অবতরণ করে।  

এরআগে ভারতের কোভিড-১৯ রোগীদের জন্য প্রয়োজনীয় অক্সিজেনের সংকট মোকাবিলায় সহায়তা করতে ভারতে ৮০ মেট্রিক টন তরল অক্সিজেন পাঠায় সৌদি আরব। 

এনএফ/জেএস