ডেনমার্কের কোপেনহেগেন শহরের ৪০০ বছরের পুরাতন ঐতিহাসিক বোরসেন ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ৭টা ৪০ মিনিটের দিকে এ দুর্ঘটনার সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস, সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের প্রায় ৫ ঘণ্টা ধরে আগুন নিয়ন্ত্রণে আসে। অগ্নিকাণ্ডে কোপেনহেগেন স্টক এক্সচেঞ্জের প্রায় অর্ধেক সম্পদ ভস্মীভূত হয়েছে। তবে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত কীভাবে ঘটেছে সে সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

ঘটনাস্থলের চারপাশে বিপুল সংখ্যক পুলিশ, সেনাবাহিনী মোতায়েন করা হয়। নিরাপত্তার জন্য আশপাশের সব রাস্তা বন্ধ করে রাখা হয়। তবে এই ভবনের কোনো বাংলাদেশি ছিলেন কি না সে সম্পর্কে কিছু জানা যায়নি।

অগ্নিকাণ্ডের পরপরই এখানে অবস্থান করা বাসিন্দাদের ও গুরুত্বপূর্ণ জিনিসপত্র সরিয়ে নেওয়া হয়। এজন্য কারো মৃত্যু বা ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

জানা গেছে, এটা ছিল ডেনমার্কের ঐতিহাসিক পেইন্টিং সংরক্ষিত প্রায় ৪০০ বছরের পুরোনো একটি ভবন। এটির সংস্কারের কাজ চলছিল। যেখানে ডেনমার্কের ইতিহাসের অনেক গুরুত্বপূর্ণ আর্ট, সংস্কৃতি, বিখ্যাত শিল্পীদের আঁকা ছবি সংরক্ষিত ছিল। ভবনটি নির্মিত হয়েছিল ১৬২৫ সালে। তাছাড়া এখানে ডেনমার্কের স্টক এক্সচেঞ্জেরও অফিস ছিল।

কোপেনহেগেন সিটির জরুরি পরিচর্যা বিভাগের পরিচালক জ্যাকোব ভেস্টেড  অ্যান্ডারসন গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা এখন পর্যন্ত অগ্নিকাণ্ডের সূত্রপাত সম্পর্কে কিছু জানতে পারিনি। তদন্ত চলছে, অচিরেই এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে পারব।

এসএসএইচ