দৈনিক প্রথম আলোর জ্যৈষ্ঠ প্রতিবেদক সাংবাদিক রোজিনা ইসলামকে পেশাগত দায়িত্ব পালনকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের নির্যাতন এবং আইনের অপপ্রয়োগ করে মামলা দায়ের করে কারাগারে পাঠানোর ঘটনায় বিশ্ব সাংবাদিক ফোরাম ও নাগরিক সমাজের উদ্যোগে প্রতিবাদ জানানো হয়েছে।

শুক্রবার (২১ মে) বাংলাদেশ সময় রাত ১০টায় বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা লেখক, সাংবাদিক, সাংস্কৃতিক ও সামাজিক ব্যক্তিদের উপস্থিতিতে এক ভার্চুয়াল সভায় এ প্রতিবাদ জানানো হয়।

প্রবাসী সাংবাদিক বাকি উল্লাহ রিপন ও সুলতানা খানের পরিচালনায়, জার্মান বাংলা প্রেস ক্লাবের সভাপতি খান লিটন এবং পর্তুগালের প্রবাসী সাংবাদিক ফরিদ আহমেদ পাটোয়ারী সঞ্চালনায় এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন প্রখ্যাত নাট্য ব্যক্তিত্ব ও গায়ক ফজলুর রহমান বাবু। সভায় বক্তারা বলেন, সংবাদ সংগ্রহ কোনো অপরাধ নয়, বরং সংবাদ সংগ্রহে অপরাধীদের সমস্যা সৃষ্টি হয়। সুতরাং অপরাধীকে দোষী সাব্যস্ত না করে সংবাদকর্মীকে আইনের কাঠগড়ায় দাঁড় করানো সংবাদমাধ্যম এবং রাষ্ট্রের জন্য অশনি সংকেত।  রোজিনা ইসলাম কোনো অপরাধ করেননি, তিনি সংবাদ সংগ্রহের জন্য সচিবালয়ে গিয়েছিলেন। তার বিরুদ্ধে আনা অভিযোগ তুলে নিয়ে তাকে নিঃশর্ত মুক্তি দেওয়ার দাবি জানান প্রবাসী সাংবাদিকরা।

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির পাশাপাশি সাংবাদিকদের সংবাদ সংগ্রহের স্বাধীনতা নিশ্চিত করার এবং ইতোপূর্বে যেসব সাংবাদিক নির্যাতিত হয়েছিলেন, সেসব ঘটনায় দোষীদের খুঁজে বের করে সর্বোচ্চ শাস্তি দেওয়ার আহ্বান জানানো হয় সভায়। দোষীদের শাস্তি নিশ্চিত হলেই বাকস্বাধীনতা নিশ্চিত হবে এবং একটি সুন্দর রাষ্ট্র প্রতিষ্ঠায় সহায়ক হবে।

অনুষ্ঠানে প্রবাসী সাংবাদিকদের মধ্যে লন্ডন থেকে সারোয়ার আলম, এম এ জামান, মস্কো থেকে সৌরভ এলাহী, মালয়েশিয়া থেকে আহমেদুল কবির, মো. মনিরুজ্জামান, তুরস্ক থেকে সারোয়ার জান, জার্মানি থেকে হাবিব বাবুল, হাবিবুল্লাহ আল বাহার, গ্রীক থেকে প্রদীপ কুমার সরকার, কানাডা থেকে উজ্জ্বল দাস, দক্ষিণ কোরিয়া থেকে অসীম বিকাশ বড়ুয়া, অস্ট্রেলিয়া থেকে নির্ঝর মজুমদার, ফ্রান্স থেকে ফেরদৌস করিম আকঞ্জী, লুৎফর রহমান বাবু, শাহ সোহেল, ইতালি থেকে আখি সীমা কাউসার, শাহিন খালিল কাউসার, সোহেল মজুমদার শিপন, আলামিন হোসেন, স্পেন থেকে মিরন নাজমুল, কবির আল মাহমুদ, অস্ট্রিয়া থেকে হাসান তানিম, কুয়েত থেকে সাদেক রিপন, সুইজারল্যান্ড থেকে রহমান খলিলুর, কাজী আসাদুজ্জামান, অরুণসহ বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন। 

অতিথিরা সাংবাদিক রোজিনা ইসলামকে অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়া নির্যাতনে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় নিয়ে যথাযথ শাস্তি দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠার মাধ্যমে সাংবাদিকদের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানান তারা।

এসএসএইচ