মিশিগান রাজ্যের হেনরি ফোর্ড হেলথ সিস্টেম মডার্নার করোনা ভ্যাকসিন গবেষণার জন্য ছয় মাস থেকে ১১ বছর বয়সী শিশুদের তালিকাভুক্ত করছে। হেনরি ফোর্ড হেলথ সিস্টেমের অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান ডা. টিসা জনসন-হুপার বৃহস্পতিবার (২৭ মে) এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, মিশিগানে হেনরি ফোর্ড হেলথ সিস্টেমই একমাত্র স্থান যেখানে এই পরীক্ষা করা হচ্ছে। আন্তর্জাতিক পরীক্ষাটি ছয় মাস থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য উন্মুক্ত থাকবে। 

ডা. টিসা জনসন-হুপার বলেন, যতক্ষণ না আমরা আরও বেশি লোককে ভ্যাকসিন দিতে পারছি, ততক্ষণ ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে এবং ছড়ানোর সুযোগ রয়েছে। ছোট বাচ্চারা বড়দের তুলনায় করোনাভাইরাস কম ছড়ায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ভাইরাসের সংক্রমণের হার বাড়ে।

স্বাধীন এই কিডকোভি সমীক্ষা এমআরএনএ-১২৭৩ ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা মূল্যায়ন করবে। তিনটি পর্যায়ের মধ্যে এটি এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে। দ্বিতীয় পর্বে ভ্যাকসিনটি বৃহত্তর গ্রুপকে দেওয়া হয় এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলো পর্যবেক্ষণ করা হয়।

কিডকোভি সমীক্ষাটি মার্চ মাসে শুরু হয়। যুক্তরাষ্ট্র এবং কানাডার প্রায় ৬৭৫০ সুস্থ শিশুর নাম তালিকাভুক্ত করা হয়। প্রথম পর্বে ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের, দ্বিতীয় পর্বে ২ থেকে ৫ বছর বয়সের শিশুদের এবং শেষ পর্বে ছয় মাস থেকে ২ বছরের কম বয়সী শিশুদের ভ্যাকসিনটি দেওয়া হবে।

কিডকোভে অংশ নেওয়া শিশুদের ১৪ মাস পর্যবেক্ষণে রাখা হবে এবং আপডেট তথ্যের জন্য ব্যক্তিগত-ক্লিনিক ভিজিট এবং ভার্চুয়ালি উপস্থিতি উভয়ই প্রয়োজন বলে জানানো হয়েছে। মিশিগানে ট্রায়ালে কতজন অংশ নেবে বা তালিকাভুক্তি কখন শেষ হবে তা এখনও স্পষ্ট নয়।

তালিকাভুক্তিতে শর্ত হিসেবে অংশগ্রহণকারীদের স্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হবে এবং সম্প্রতি করোনাভাইরাস বা অন্য কোনো অসুস্থতায় আক্রান্ত হলে অন্তর্ভুক্ত করা হবে না। অংশগ্রহণকারীদের কেউ আগে তালিকাভুক্ত হলেও হবে না এবং অন্য কোনো ভ্যাকসিন গ্রহণ করলেও তালিকাভুক্ত করা হবে না। শিশুদের ২৮ দিন পর মডার্নার দুই ডোজের ভ্যাকসিন দেওয়া হবে।

এছাড়া অংশগ্রহণকারীরা বা তাদের বাবা-মা কেউই জানবে না যে তারা গবেষণার ভ্যাকসিন পেয়েছেন বা প্লাসবো ইনজেকশন পেয়েছে। অংশগ্রহণকারীদের নিবিড়ভাবে গবেষকদের দল পর্যবেক্ষণ করবে। সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হলো- জ্বর, মাথা ব্যথা, পেশী ব্যথা বা ব্যথা, জয়েন্টে ব্যথা বা ক্লান্তি, জনসন-হুপার এ তথ্য জানিয়েছেন।

এসএসএইচ