মোহাম্মদ মামুনকে সভাপতি ও আবদুল হালিম সোহাগকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা হয়েছে

‘মানবতার কাজে ঐক্যের সাথে, দেশে প্রবাসে সবার পাশে’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করেছে ‘ফেনী সোসাইটি ইন কোরিয়া’ নামক একটি সামাজিক সংগঠন। মোহাম্মদ মামুনকে সভাপতি ও আবদুল হালিম সোহাগকে সাধারণ সম্পাদক করে সংগঠনের ১৯ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। 

শনিবার (২২ মে) দক্ষিণ কোরিয়ার পিওনটেক এলাকায় একটি অভিজাত রেস্তোরাঁয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আগামী এক বছরের জন্য এই নবগঠিত কমিটির নাম ঘোষণা করা হয়। 

কমিটির বাকি সদস্যরা হলেন- সাঈদ মজুমদার (সহ-সভাপতি), মোহাম্মদ হানিফ (সহ-সাধারণ সম্পাদক), কাউচার হামিদ চৌধুরী (সাংগঠনিক সম্পাদক), ইব্রাহীম তৌহিদ (সহ-সাংগঠনিক সম্পাদক), মনছুর আজাদ (অর্থ সম্পাদক), দিদারুল ইসলাম চৌধুরী (সহ-অর্থ সম্পাদক), জীবন চৌধুরী (দফতর সম্পাদক), আজিজুল হক রাজিব (সহ-দফতর সম্পাদক), মোহাম্মদ বাদল (সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক), সাঈদ উদ্দিন চৌধুরী (সহ-সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক), রাকিব চৌধুরী (শিক্ষা তথ্য ও গবেষণা সম্পাদক), মোশারফ হোসেন (সহ-শিক্ষা তথ্য ও গবেষণা সম্পাদক), সাজ্জাদ হোসেন (প্রচার ও প্রকাশনা সম্পাদক), আবদুর রহীম মানিক (ধর্ম বিষয়ক সম্পাদক), আকরাম হোসেন (সহ-ধর্ম বিষয়ক সম্পাদক), মশিউর রহমান (ক্রীড়া বিষয়ক সম্পাদক), সুমন ইসলাম (সংস্কৃতি বিষয়ক সম্পাদক)।

সংগঠনের উপদেষ্টা মণ্ডলীর সদস্যরা হলেন- আমরুল হাছান, ছাইফ উদ্দিন শিপন, নুরুল আলম পাটোয়ারী ও ফারুক চৌধুরী। 

কমিটির সভাপতি মোহাম্মদ মামুন বলেন, এটি সম্পূর্ণ অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও একটি সামাজিক সংগঠন। করোনা সংকট চলাকালে ও সংকট পরবর্তী সময়ে অসহায়, ক্ষতিগ্রস্ত ও দুস্থ মানুষকে প্রয়োজনীয় সহায়তা দিতে মাতৃভূমির মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমাদের এই সামাজিক সংগঠন। দেশ ও প্রবাসে মানুষের প্রতি ভালোবাসা এবং সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের এই প্রচেষ্টা।

সাধারণ সম্পাদক আবদুল হালিম সোহাগ বলেন, কোরিয়াতে দেশের ভাবমূর্তি উজ্জ্বলের জন্য ঐতিহ্য, সংস্কৃতি, ইতিহাস তুলে ধরার পাশাপাশি আমাদের প্রবাসীদের মাঝে একে অপরের সঙ্গে একটি সুসম্পর্ক গড়ে তোলা এবং প্রবাসীদের সঙ্গে নিয়ে সময়োপযোগী ও কল্যাণকর কর্মসূচি বাস্তবায়ন করাই সংগঠনের মূল লক্ষ্য। 

তিনি আরও বলেন, এলাকার আর্থ-সামাজিক অবস্থার কাঙ্ক্ষিত পরিবর্তন সাধনের জন্য স্থায়িত্বশীল উন্নয়নের মাধ্যমে, আত্মনির্ভরশীল সুখী ও সমৃদ্ধশালী অবক্ষয়মুক্ত সমাজ গঠন করা আমাদের স্বপ্ন। বিশেষ করে পিছিয়ে পড়া সমাজের অনগ্রসর নারী-পুরুষের আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তনে সমন্বিত প্রচেষ্টা থাকবে। সংগঠনটি সম্পূর্ণ অরাজনৈতিক। শুধু সামাজিক উন্নয়নমূলক, সাংস্কৃতিক ও স্বেচ্ছায় অসহায় মানুষের পাশে থাকবে এ সংগঠন।

সংগঠনটি আত্মপ্রকাশের পর সম্প্রতি ফেনী ধর্মপুর ইউনিয়নের বটতলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত আট পরিবারের মাঝে ঘর নির্মাণের জন্য দেড় লক্ষ টাকার টিন বিতরণ করে। সংগঠনের উদ্যোগে ব্লাড ক্যান্সারে আক্রান্ত দাগনভূঁঞা প্রবাসী বাপ্পির জন্য প্রায় একলক্ষ টাকা আর্থিক সাহায্য প্রদান করা হয়েছিল। এছাড়াও বিভিন্ন সামাজিক কাজে অবদান রাখছে সংগঠনটি।

এইচকে