করোনার প্রকোপ কমতে থাকায় যুক্তরাষ্ট্রের মিশিগানের অবস্থা স্বাভাবিক হতে যাচ্ছে। করোনার বিস্তার রোধে জারি করা বিধিনিষেধ মঙ্গলবার (১ জুন) থেকে আরও শিথিল হচ্ছে।

গত ২০ মে মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার একটি পরিকল্পনা ঘোষণা করেন, যা রাজ্যের টিকাদানের হারের সঙ্গে সম্পর্কিত ছিল না। ওই পরিকল্পনায় বাধ্যতামূলক মাস্ক পরিধান ও সমাবেশের সীমাবদ্ধতাসহ অন্যান্য বিধিনিষেধ শিথিল দুটি তারিখের ভিত্তিতে নির্দিষ্ট করা হয়েছে। একটি ১ জুন ও অপরটি ১ জুলাই।

মঙ্গলবার থেকে স্টেডিয়াম ও কনসার্ট ভেন্যুসহ বাইরে জড়ো হওয়ার সীমা তুলে দেওয়া হয়েছে। রেস্তোরাঁ ও বারগুলোতে ৫০ শতাংশ অভ্যন্তরীণ খাবার পরিবেশন করতে পারে। রেস্তোরাঁ ও বারের ওপর থেকে কারফিউ তুলে দেওয়া হবে ও এক টেবিলে খেতে দেওয়া অতিথিদের সংখ্যার কোনো সীমা থাকবে না।

‌১ জুলাই মিশিগানের সব কোভিড-১৯ বিধিনিষেধ পেছনের দিকে যাবে। পরিবর্তিত রাষ্ট্রীয় নির্দেশিকা সত্ত্বেও ব্যবসায়ীরা মহামারির মধ্যে তাদের নিজস্ব বিধি প্রয়োগ করতে পারবেন।

মে মাসের শুরুর দিকে মিশিগানের মাস্ক গাইডলাইন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) দিকনির্দেশনার সঙ্গে সামঞ্জস্য করে আপডেট করা হয়েছিল। ১৫ মে থেকে ভ্যাকসিন নেওয়া বাসিন্দাদের এখন বেশিরভাগ ক্ষেত্রে মাস্ক পরার দরকার নেই। গত সপ্তাহের শুরু থেকে, মহামারির সময় দূর থেকে কাজ করা মিশিগানের কর্মীদের প্রথমবারের জন্য ব্যক্তিগত কাজে ফিরে আসার অনুমতি দেওয়া হয়েছিল।

রাজ্যে নিষেধাজ্ঞাগুলো তুলতে শুরু করলেও গভর্নর হুইটমার মিশিগানবাসীদের টিকা নেওয়ার জন্য অনুরোধ করছেন। তিনি বলেন, এই মহামারি থেকে বাঁচতে হলে টিকা নেওয়াটাই গুরুত্বপূর্ণ। ভ্যাকসিন আপনাকে, আপনার পরিবার ও আমাদের মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ মানুষদের করোনা থেকে নিরাপদ রাখার সেরা উপায়। 

গত ২৮ মে রাজ্য জানায় যে, ১৬ বছর ও তার বেশি বয়সের ৫৮.৬ শতাংশ মানুষকে অন্তত এক ডোজের টিকা দেওয়া হয়েছে। ৪৯.১ শতাংশ মানুষকে দুই ডোজের টিকা দেওয়া হয়েছে।

ওএফ