আগামী ১ জুলাই থেকে পর্তুগালে রেস্টুরেন্ট, ক্যাটারিং সার্ভিস এবং ক্যাফেটেরিয়া জাতীয় সব বাণিজ্যিক প্রতিষ্ঠানে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্লেট, কাপ, সরু পাইপ ব্যবহার নিষিদ্ধ হচ্ছে।

২০১৯ সালের ২ সেপ্টেম্বর এ সংক্রান্ত একটি আইন পাস করা হয়। এ আইন কার্যকরে এক বছর সময় দেওয়া হয়েছিল। কিন্তু মহামারি পরিস্থিতিতে তা কার্যকর করা সম্ভব হয়নি। পরে এ আইনে একটি সংশোধনী এনে চলতি বছরের ১৭ মার্চ আরেকটি ডিক্রি জারি হয়। 

নতুন আইন অনুযায়ী পর্তুগিজ খাদ্য ও অর্থনৈতিক সুরক্ষা কর্তৃপক্ষ (এএস‌এআই) নিয়ম অমান্যকারীদের জরিমানা (২০০৬ সালের আইন দ্বারা) করতে পারবে। প্রতিষ্ঠান যদি ব্যক্তিমালিকানাধীন হয়, তাহলে ৫০০ ইউরো থেকে ২ হাজার ৫০০ ইউরো এবং যদি কোম্পানি হয় তবে ১ হাজার ৫০০ ইউরো থেকে ৫ হাজার ইউরোর জরিমানার বিধান রয়েছে। অপরাধ যদি গুরুতর হয় তাহলে জরিমানা ৬০ হাজার থেকে ২৫ লাখ ইউরো পর্যন্ত হতে পারে।

তবে আইন দ্বারা নির্দেশিত হাসপাতাল ও ক্লিনিকে স্বাস্থ্য নিরাপত্তাজনিত কারণে এবং জরুরি মানবিক খাদ্য সহায়তা কার্যক্রমের ক্ষেত্রে বিকল্প পাওয়া না গেলে এসব প্লাস্টিকের সরঞ্জাম ব্যবহার করা যাবে।

পরিবেশের সুরক্ষা বিবেচনায় প্লাস্টিকের ব্যবহার বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। পরিবেশ রক্ষায় সোচ্চার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সামঞ্জস্য রেখেই পর্তুগালে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ করা হচ্ছে। 

আরএইচ