কানাডায় করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৬ হাজার ছাড়িয়েছে। গতবছরের মার্চ মাসে ব্রিটিশ কলম্বিয়া অঙ্গরাজ্যে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর থেকে বাড়তে থাকে মৃত্যুর সংখ্যা। সবশেষ মৃত্যুর সংখ্যা ২৬ হাজার ছাড়িয়ে গেল।

সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ৫ হাজার ১শ ৪৬ জনে। মৃত্যু হয়েছে ২৬ হাজার একজনের। আর সুস্থ হয়েছেন ১৩ লাখ ৬৪ হাজার ৯শ ৯৭ জন। কানাডায় প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা বাড়লেও তা আগের তুলনায় অনেকটা কম।

অন্যদিকে দেশটির টরন্টো অঙ্গরাজ্যে করোনা সংক্রান্ত বিধিবিধানের মেয়াদ বাড়ানো হয়েছে। ফলে আপাতত টরন্টোবাসীকে ব্যবসা প্রতিষ্ঠানে মাস্ক পরে যেতে হবে।

বুধবার (১৬ জুন) বিধানের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও ওইদিনই তা ৩০ সেপ্টেম্বর বা ১ অক্টোবর অনুষ্ঠেয় কাউন্সিলের বৈঠক পর্যন্ত বর্ধিত করা হয়েছে। টরন্টো জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন ডি ভিলার সুপারিশে এ মেয়াদ বাড়ানো হলো।

নতুন করে বিধিবিধান জারির ফলে টরন্টোবাসীকে সিটি পার্ক বা পাবলিক স্কয়ারে মাস্ক পরিধান অব্যাহত রাখতে হবে। সেই সঙ্গে ব্যবসা প্রতিষ্ঠান, অ্যাপার্টমেন্ট ও কন্ডোমিনিয়ামের যেখানে জনসমাগম হয়, সেখানে মাস্ক পরিধানও অব্যাহত রাখতে হবে। পাশাপাশি অ্যাপার্টমেন্টের জিম ও সুইমিং পুলগুলোও বন্ধ রাখতে হবে।

ডি ভিলা বলেন, সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আমরা উপাত্ত ব্যবহার অব্যাহত রেখেছি। এ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। করোনার সংক্রমণের সংখ্যা কমে আসছে। কিন্তু উদ্বেগ এখনও কাটেনি। ভাইরাসের বিস্তার রোধে আমাদের চেষ্টা অব্যাহত রাখতে হবে।

বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মোতাবেক সরকারের গৃহীত পদক্ষেপ আর বিধিনিষেধ মেনে চলার কোনো বিকল্প নেই। নিয়ম কানুন মেনে ধৈর্য ধরলেই কেবল দ্রুত সুদিন ফিরে আসবে, এমনটাই আমার বিশ্বাস।

বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ও রিয়েল এস্টেট ব্যবসায়ী কিরণ বনিক শংকর বলেন, করোনার সংক্রমণ কমতে শুরু করায় মানুষের মধ্যে স্বস্তি ফিরে আসছে। প্রকৃতি নতুন করে জেগে উঠবে, সবকিছু স্বাভাবিক হয়ে নতুন আলোয় উদ্ভাসিত হবে আগামীর দিনগুলো, এমনটাই আমাদের প্রত্যাশা।

উল্লেখ্য, কানাডা ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে ভ্যাকসিনের কোনো ঘাটতি যেন না পড়ে সেজন্য কয়েক কোটি ডোজ টিকার ব্যবস্থা করেছে। চুক্তিবদ্ধ হয়েছে একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে। কয়েক কোটি ডোজ ভ্যাকসিন সুরক্ষিত রাখার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এসএসএইচ