যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে ২২ জনের শরীরে ভারতীয় ‘ডেল্টা’ ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। করোনার এই ভ্যারিয়েন্টটি প্রথম পাওয়া যায় ভারতে, যা এখন পাওয়া যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রেও। এটি বি১.৬১৭.২ নামেও পরিচিত।

করোনার ডেল্টা ভ্যারিয়েন্টটি দ্রুত যুক্তরাজ্যে ছড়িয়ে পড়ছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, খুব অল্প সময়ের মধ্যেই এটি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা অন্যান্য ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে যাবে।

এদিকে ‘আলফা’ (বি.১.১.৭) নামে একটি রয়েছে, যা বর্তমানে যুক্তরাষ্ট্র এবং মিশিগানে অন্যান্যগুলোর চেয়ে করোনার প্রভাবশালী ভ্যারিয়েন্ট হিসেবে পরিচিত। ধারণা করা হয়েছিল যে কোভিড-১৯ এর অন্যান্য ভ্যারিয়েন্ট থেকে আলফায় মারাত্মক অসুস্থতার ঝুঁকি আছে।

জানা গেছে, যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সামাজিক পরিচর্যা বিভাগের অঙ্গ সংস্থা জনস্বাস্থ্য ইংল্যান্ডের তথ্য মতে, ডেল্টা ভ্যারিয়েন্টটি যুক্তরাজ্যের করোনা পরিস্থিতি ৯০ শতাংশ অবনতি হওয়ার কারণ। এছাড়াও ইংল্যান্ডের করোনা পরিস্থিতি অবনতির জন্য প্রায় ৯৬ শতাংশ ক্ষেত্রে দায়ী ডেল্টা।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশনের হেলথ মেট্রিকস সায়েন্সের অধ্যাপক থিও ভোস বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ডেল্টা প্রাদুর্ভাবের ঝুঁকিতে পড়েছে। কারণ এখানে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরাসহ অন্যান্য সুরক্ষা ব্যবস্থা মেনে চলায় অবহেলা আছে।’

ভোস বলেন, ‘মনে হচ্ছে ইতোমধ্যেই এটি মার্কিন যুক্তরাজ্য দখল করে নিয়েছে। এক থেকে দুই সপ্তাহ ধরে, সংখ্যাটি ৫০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত বাড়ছে।’

খাদ্য ও ওষুধ প্রশাসনের ডা. স্কট গটলিব এই মূল্যায়নের সঙ্গে একমত জানিয়েছেন। চলতি সপ্তাহের রোববার সিবিএসের ফেসবুক দ্য ন্যাশনালকে তিনি বলেছেন, ডেল্টা রূপটি সম্ভবত যুক্তরাষ্ট্রে প্রভাবশালী ভ্যারিয়েন্টে পরিণত হবে। দেশের যেসব অঞ্চলে টিকা দেওয়া হয়নি সেসব অঞ্চলে এর প্রকোপ বাড়বে।

মিশিগানের বৃহত্তম শহর ডেট্রয়েট। রাজ্যটির ওয়েবসাইটে দেখা যায়, ডেট্রয়েটেই টিকাদানের হার সবচেয়ে কম। মঙ্গলবার পর্যন্ত এর ৮৩টি কাউন্টিতে জনসংখ্যার ২৯.৫ শতাংশ সম্পূর্ণরূপে টিকা পেয়েছে।

দক্ষিণ-পশ্চিমে মিশিগানের কাস কাউন্টি ৩২ শতাংশ, দক্ষিণে মিশিগানের হিলসডেল কাউন্টি ৩৪.৩ শতাংশ, মধ্য মিশিগানের ম্যাসোস্টা কাউন্টি ৩৭.৪ শতাংশ, উত্তর মিশিগানের ওসেওলা কাউন্টি ৩৭.৫ শতাংশ এবং দক্ষিণ মিশিগানের ব্রাঞ্চ কাউন্টি ৩৭.৮ শতাংশ মানুষ টিকা পেয়েছে।

মিশিগানের ডেল্টা ধরনের পাঁচটি ওয়েইন কাউন্টিতে শনাক্ত হয়েছিল। ওকল্যান্ড ও ব্র্যাঞ্চ কাউন্টিতে দুটি করে, ল্যাপিয়ার ও লিভিংস্টন কাউন্টিতে একজন করে আক্রান্ত রয়েছে। মিশিগানের বাইরের ১১ বাসিন্দার মধ্যেও এই ভাইরাস পাওয়া গেছে। মিশিগানে এসেই তারা আক্রান্ত হয়েছেন।

এমএইচএস/এমএইচএস