জেলে থাকা ১৫৬ বাংলাদেশির খোঁজ নিতে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) প্রতিনিধি দল প্যারিস থেকে বৃহস্পতিবার (২২ জুলাই) মাল্টায় যান। ইতোমধ্যে আটক থাকা বাংলাদেশিদের খবর ভাইরাল হয়ে গেছে।

আয়েবা প্রতিনিধি দলের মাল্টায় যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সংগঠনের অন্যতম সহ-সভাপতি অস্ট্রিয়া প্রবাসী আহমেদ ফিরোজ। 

জানা গেছে, আয়েবা মহাসচিবের নেতৃত্বে প্রতিনিধি দল মাল্টায় রয়েছেন। সেখানে জেলে থাকা বাংলাদেশিরা কী অবস্থায় রয়েছে জানবেন। 

আয়েবা সূত্র জানায়, তারা বাংলাদেশ সরকারের স্বার্থ ও ইউরোপ ইউনিয়নের নিয়ম মেনে আইনি প্রক্রিয়ার তাদের জন্য কী করণীয় এসব নিয়ে আলোচনা করবেন।

এ বিষয়ে আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ জানান, আমরা মাল্টায় আসব, বিষয়টি অনেকেই অবগত। তাছাড়া সবাই জানেন মাল্টার জেলে ১৫৬ বাংলাদেশি আটক রয়েছেন। সেখানে আয়েবার পক্ষ থেকে সকাল ৯টা থেকে বিভিন্ন কার্যক্রম শুরু হবে। এরমধ্যে আইনজীবীদের সংগঠনের সঙ্গে সাক্ষাৎ, জেল গেটে যাওয়া ও ইউরোপ ইউনিয়নের 
ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা। পরে বিষয়টির ব্যাপারে আরও জানার চেষ্টা করা হবে। 

তিনি বলেন, আরেকটি কথা গণমাধ্যমকে বলে রাখতে চাই- আয়েবা কোনো দালাল চক্রকে সমর্থন করে না। সরকারের প্রতি অনুরোধ করবে যেন বাংলাদেশ থেকে দালালদের চক্রকে নির্মূল করার শক্ত পদক্ষেপ গ্রহণ করে। এ ব্যাপারে আয়েবা সব সময় সরকারকে সাধ্য অনুযায়ী সহায়তা করবে। 

তিনি আরও জানান, ৯৩ হাজার অবৈধ অভিবাসীদের মধ্যে বেশির ভাগ অভিবাসী এখন বৈধ। ইউরোপের অনেক দেশে এসব বাংলাদেশি অভিবাসীদের জন্য আয়েবা সহায়তা করেছে এবং আইন মেনেই তা করা হয়।

ওএফ