মালয়েশিয়ায় ঈদের দিন (২০ জুলাই) স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) লঙ্ঘন করে জমায়েতের অভিযোগে ২৫ বাংলাদেশিকে গ্রেফতারের পর আদালতে সোপর্দ করা হয়েছে। তাদের পাঁচ হাজার রিংগিত জরিমানা অনাদায়ে দুই মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

শুক্রবার (২৩ জুলাই) কুয়ালালামপুরের দায়রা আদালতে বিচারক নুরসালহা দাতুক হামজাহ এ আদেশ দেন। 

এছাড়া ঈদের দিন দেশটির পেনাংয়ে এসওপি লঙ্ঘন করে নামাজ আদায় করার দায়ে ৪৮ বাংলাদেশিসহ একজন মালয়েশিয়ান নাগরিককে গ্রেফতার করে পুলিশ। পরে বৃহস্পতিবার (২২ জুলাই) আদালতে সোপর্দ করা হলে কূটনৈতিক তৎপরতায় তাদের জামিন মঞ্জুর হয়।

জানা যায়, ঈদের দিন কুয়ালালামপুরের গুমবাক এলাকায় ঈদ পুনর্মিলনীর আয়োজন করা হয়। সেখানে অর্ধ শতাধিক বাংলাদেশিকে আমন্ত্রণ জানানো হয় ভূড়িভোজের জন্য। পরে সেই অনুষ্ঠান থেকে ২৫ প্রবাসী বাংলাদেশিকে গ্রেফতার করে পুলিশ। একই দিন সকালে পেনাংয়ের একটি মসজিদে সকাল ৯টায় ঈদের নামাজের জন্যে জড়ো হন অসংখ্য প্রবাসী। এসওপির কারণে মাত্র ১০০ জনকে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়। কিন্তু কয়েক শতাধিক প্রবাসী মসজিদের বাইরে নামাজ পড়ায় বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। শুরু হয় আলোচনা-সমালোচনা। পরে পুলিশ অভিযান চালিয়ে ৪৮ বাংলাদেশি ও একজন মালয়েশিয়ান নাগরিককে গ্রেফতার করে।

মালয়েশিয়ায় ১ জুন থেকে চলছে কঠোর লকডাউন। দেশটিতে ঘরের বাইরে যাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ জারি রয়েছে। গত মাসে মালয়েশিয়ায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর দেশটিতে করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। শুক্রবার নতুন করে দেশটিতে করোনায় ১৫ হাজার ৫৭৩ জন সংক্রমিত হয়েছেন।   মারা গেছেন ১৪৪ জন।

এসএসএইচ/এসএসএইচ