ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ বাইসাইকেল প্রস্তুতকারী দেশ পর্তুগাল। ২০২০ সালে ২৬ লাখ ৪ হাজার ৮১০টি বাইসাইকেল উৎপাদন করেছে দেশটি। 

বাইসাইকেল উৎপাদনে পর্তুগালের পরেই অবস্থান ইতালির। ২০২০ সালে ইতালি ২১ লাখ ৩৭ হাজার ৭২৩টি বাইসাইকেল প্রস্তুত করেছে। শীর্ষ তালিকায় এরপরই আছে যথাক্রমে জার্মানি, পোল্যান্ড, বুলগেরিয়া ও ফ্রান্স।

মাথাপিছু হারে বাইসাইকেলে ব্যবহারে ইউরোপের শীর্ষ দেশ নেদারল্যান্ড হলেও উৎপাদনের ক্ষেত্রে তাদের অবস্থান নবম। ২০২০ সাল দেশটি ৩ লাখ ৭৪ হাজার ৪৭৩টি বাইসাইকেল প্রস্তুত করেছে। 

বাইসাইকেল উৎপাদনে ইউরোপে তালিকার দেশগুলোর মধ্যে তলানিতে আছে ফিনল্যান্ড, ক্রোয়েশিয়া এবং ডেনমার্ক। ডেনমার্কে গত বছর ১ হাজার ৫৪৬টি বাইসাইকেল প্রস্তুত করা হয়েছে। তবে বাইসাইকেল ব্যবহারে নেদারল্যান্ডসের পরেই ডেনমার্কের অবস্থান ।

পর্তুগাল উৎপাদনের তালিকায় শীর্ষে থাকলেও দেশটিতে বাইসাইকেলের ব্যবহার নগণ্য। তবে দেশটিতে প্রধান প্রধান শহরে আলাদা বাইসাইকেল লেন ও পার্কিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। তাছাড়া বাইসাইকেল কেনার জন্য ডিসকাউন্ট বা আর্থিক সুবিধাও প্রদান করছে দেশটি।

ইউরোপ পরিবেশ সুরক্ষা ও স্বাস্থ্য সচেতনতাকে প্রাধান্য দিয়ে বাইসাইকেল ব্যবহারে উৎসাহিত করছে। এছাড়া সাইকেল কিনতে ও সাইকেল ব্যবহারে নানা সুযোগ সুবিধা দিচ্ছে। 

ইউরোপ থেকে সবচেয়ে বেশি বাইসাইকেল আমদানি করা দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান তৃতীয়। গত অর্থবছরের চেয়ে বাংলাদেশ এবার ইউরোপ থেকে ৫৮ শতাংশ বেশি সাইকেল আমদানি করেছে। এ তথ্য জানিয়েছে জাতীয় রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। তাদের তথ্য‌মতে, গত ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ অর্থবছরে ১৩ কোটি ৮ লাখ ডলারের বাইসাইকেল এসেছে বাংলাদেশে। আগের অর্থবছরে বাংলাদেশে ৮ কোটি ২৮ লাখ ডলারের বাইসাইকেল এসেছিল।

এইচকে