যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে জুলাই মাসের প্রথম দুই সপ্তাহে এক বছর আগের একই সময়ের তুলনায় লেজিওনায়ার্স রোগের প্রকোপ ৫৯৬ ভাগ বেড়েছে। বৃষ্টি এবং উত্তাপের মতো কিছু পরিবেশগত কারণ লেজিওনায়ার্সের বিস্তারকে আরও বাড়িয়ে তুলতে পারে। মিশিগান ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস এ কথা জানিয়েছে।

স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ১ জুলাই থেকে ১৪ জুলাইয়ের মধ্যে ২৫টি কাউন্টিতে ১০৭ জন অসুস্থ হয়েছেন, যা ‘গত বছরের এই সময়ের তুলনায় মিশিগানে প্রত্যাশার চেয়ে বেশি’। ২০২০ সালে একই সময়ে ১৬ জন এবং ২০১৯ সালে ৪১ জন আক্রান্ত হয়েছিলেন।

রাজ্যের প্রধান মেডিকেল এক্সিকিউটিভ ড. জোনিঘ খালদুন এক বিবৃতিতে বলেছেন, সাম্প্রতিক বৃষ্টি, বন্যা এবং উষ্ণ আবহাওয়া লেজিওনায়ার্স রোগের উত্থানের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, ‘আমরা চাই সবাই লেজিওনায়ার্স রোগ সম্পর্কে সচেতন হোক, বিশেষত তাদের যদি অসুস্থতার ঝুঁকি বেশি থাকে। আমরা স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের সজাগ থাকতে এবং যথাযথভাবে পরীক্ষা ও চিকিৎসা দিতে অনুরোধ করছি।’

মিশিগানের তিনটি সর্বাধিক জনবহুল কাউন্টিতে এই রোগের সবচেয়ে বেশি প্রাদুর্ভাব দেখা গেছে। এর মধ্যে ওয়েইন, ওকল্যান্ড এবং মাকম্ব কাউন্টিতে ৬৮ বা ৬৪ শতাংশ শনাক্ত ব্যক্তি রয়েছে। এছাড়া ডেট্রয়েট শহরে ১৭ জন, ওয়েইন কাউন্টিতে ১৯ জন, ওকল্যান্ড কাউন্টিতে ১৭ জন এবং মাকম্ব কাউন্টিতে ১৫ জন আক্রান্ত হয়েছে। 
স্বাস্থ্য বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, রাজ্য সংক্রমণের কোনো সাধারণ উৎস শনাক্ত করতে সক্ষম হয়নি। জুলাইয়ের শুরুতে চিহ্নিত ১০৭ জনের মধ্যে এখনও কোনো মৃত্যু হয়নি। লেজিওনেলা ব্যাকটেরিয়া দুটি ধরনের সংক্রমণ ঘটাতে পারে - পন্টিয়াক ফিভার নামে একটি হালকা ফর্ম এবং লেজিওনায়ারস রোগ, এতে জ্বর কাশি এবং নিউমোনিয়ার মতো লক্ষণ রয়েছে।

রাজ্য রোগের এই বৃদ্ধির জন্য স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের অবহিত করতে কাজ করছে এবং বলেছে যেকোনো রোগীর নিউমোনিয়া হলে চিকিৎসকদের চিকিৎসা বাড়ানোর বিষয়টি মনে রাখা উচিত। সংক্রমিত ব্যক্তি থেকে এটি ছড়ায় না। তবে ব্যাকটেরিয়াযুক্ত বাষ্প বা কুয়াশা নিঃশ্বাসের মাধ্যমে সঞ্চারিত হয়। সংক্রমিত হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে রয়েছে- ধূমপায়ী, ফুসফুসের রোগে আক্রান্ত ব্যক্তিরা, দুর্বল প্রতিরোধ ব্যবস্থা থাকা ব্যক্তি বা ৫০ এর বেশি বয়সের লোকেরা।

এসএসএইচ