দক্ষিণ আফ্রিকায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ঐক্য সৃষ্টি করে অপহরণ বন্ধের উদ্যোগ নিয়ে কাজ করতে মুক্ত বাংলা ফাউন্ডেশন অ্যান্ড অ্যাসোসিয়েশন অব সাউথ আফ্রিকা নামে একটি সংগঠন যাত্রা শুরু করেছে। 

২৯ আগস্ট জোহানেসবার্গের স্প্রিংসে সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এর প্রধান উদ্যোক্তা কমিউনিটি দায়িত্বশীল বিশিষ্ট সমাজ সেবক শফিকুল ইসলাম।

শফিকুল ইসলাম তার বক্তব্যে মুক্তবাংলা ফাউন্ডেশনের লক্ষ্য, উদ্দেশ্য ও কর্মসূচি নিয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, মুক্ত বাংলা ফাউন্ডেশন দক্ষিণ আফ্রিকার সকল প্রবাসীদের ঐক্যবদ্ধ করে কমিউনিটির মধ্যে অন্যায়-অবিচার দূর করতে কাজ করে যাবে। প্রবাসীদের একে অপরের মধ্যে শত্রুতার কারণে অনৈক্য সৃষ্টি হয়েছে, প্রবাসীদের কিছু লোক অবৈধ কাজে জড়িত হচ্ছে। বিশেষ করে প্রবাসীদের মাঝে কিডন্যাপিং এক আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে। মুক্তবাংলা ফাউন্ডেশন কিডন্যাপিংসহ বিভিন্ন অন্যায় অবিচারের বিরুদ্ধে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করছে।

অন্যদের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আব্দুর রব, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল কাইয়ুম, এসডব্লিউটি ট্রাভেলসের স্বত্বাধিকারী শফিউল্ল্যাহ সামি, মুহাম্মদ মোশাররফ, অপু আহমেদ, লিমন মোহাম্মদ, নাসির উদ্দিন, মুহাম্মদ কাউছার, দুলাল আহমেদ, ফিরোজ আলম, মো. ফারুক, মো. সুমন, মো. ডালিম, আলাউদ্দিন, মামুন, আলম,নোমা মুন্নাসহ আরও অনেকে।

অনুষ্ঠানে বক্তারা প্রবাসী বাংলাদেশির জন্য কবরস্থান নির্মাণ, অ্যাম্বুলেন্স ক্রয়, যুবকদের জন্য ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করাসহ বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের গুরুত্ব তুলে ধরে বক্তব্য প্রদান করেন। 

এনএফ