বর্তমান সরকারের সঙ্গে সমঝোতা স্মারকে সই করবে না মাহাথিরের দল পেজুয়াং। দলের চেয়ারম্যান মাহাথির মোহাম্মদ বলেছেন, তার দলের সাংসদরা ফেডারেল সরকারের সঙ্গে সমঝোতায় (এমওইউ) সই করবেন না।

১৮ সেপ্টেম্বর ল্যাংকাওয়িতে এক সংবাদ সম্মেলনে সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, তিনি বিশ্বাস করেন যে সরকারকে নিয়ন্ত্রণে রাখতে বিরোধীদের অবশ্যই মুক্ত থাকতে হবে।

গত ১৩ সেপ্টেম্বর, পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিম, ড্যাপ মহাসচিব লিম গুয়ান ইঞ্জ ও আমানাহ সভাপতি মোহাম্মদ সাবুর উপস্থিতিতে সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়।

গত আগস্টে মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর প্রধানমন্ত্রীর ক্ষমতায় বসেই ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশনের (ইউএমএনও) শীর্ষ নেতা ইসমাইল সাবরি ইয়াকুব দেশটিতে চলমান দীর্ঘদিনের রাজনৈতিক অচলাবস্থা নিরসনের মধ্য দিয়ে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টি, করোনা মহামারির বিরুদ্ধে লড়াই ও দ্বিপক্ষীয় সহযোগিতার মাধ্যমে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে বিরোধিদের সঙ্গে সমঝোতা স্বারক সইয়ের উদ্যোগ নেন। 

এ উদ্যোগে পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিম, ড্যাপ মহাসচিব লিম গুয়ান ইঞ্জ ও আমানাহ সভাপতি মোহাম্মদ সাবু একমত হয়ে ১৩ সেপ্টেম্বর সমঝোতা চুক্তিতে সই করেন। এর আলোকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পেজুয়াং চেয়ারম্যান ড. মাহাথির মোহাম্মদ বলেন, সমঝোতা স্মারকে সই করা মানেই সরকারকে সমর্থন দেওয়া। পেজুয়াং সরকারের সঙ্গে কোনো চুক্তি করবে না। 

মাহাথির বলেন, আমরা স্বাধীন, আমরা কোনো দলের সঙ্গে যুক্ত নই। তবে চলমান কোভিড-১৯ ভাইরাসের বিস্তার রোধে আমরা কিছু শর্ত আরোপ করতে পারি।

আরএইচ