সার্কের অর্থায়নে প্রতিষ্ঠিত নয়াদিল্লির সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয় (সার্ক বিশ্ববিদ্যালয় নামে পরিচিত)। সার্কভুক্ত আট দেশের শিক্ষার্থীদের মিলনমেলা প্রতিষ্ঠানটি। 

প্রতিবছর নতুন শিক্ষার্থীরা যখন এ বিশ্ববিদ্যালয়ে পড়তে আসে তাদের বরণ করা হয় নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্যে। কিন্তু কোভিড-১৯ দেশ বিদেশের সকল ক্ষেত্রে ক্ষত চিহ্ন এঁকে দিয়েছে। ফলে সার্ক বিশ্ববিদ্যালয়েও যে সময়টাতে নবীনে মুখরিত থাকার কথা তখন শিক্ষার্থীরা লড়াই করছে অনলাইন ক্লাসের সাথে। 

কিন্তু এসবের মধ্যে যে বাংলাদেশি শিক্ষার্থীরা নয়াদিল্লির আকবর ভবনের ক্যাম্পাসে পৌঁছেছে তাদের বরণ করে নিয়েছেন বাংলাদেশি সিনিয়র শিক্ষার্থীরা।
 
২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) রাতে বিশ্ববিদ্যালয় চত্বরে নবীনদের বরণ ও ডিনার পার্টির এই আয়োজন করে বাংলাদেশি শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে উপস্থিত সিনিয়ররা বলেন, প্রতিবছর আমরা নিজেদের ঐতিহ্যে বাংলাদেশি নবাগতদের বরণ করার চেষ্টা করে থাকি, কিন্তু কোভিড-১৯ আমাদের সব উচ্ছ্বাস কেড়ে নিয়েছে। দেরিতে হলেও বাংলাদেশ থেকে আসা শিক্ষার্থীদের আমরা ছোট করে বরণ করতে পেরেছি। 

নবাগত শিক্ষার্থীরা বলেন, গত এক বছর অনলাইন ক্লাসে আমাদের শিক্ষা জীবনের গুরুত্বপূর্ণ সময় পার করেছি। ক্যাম্পাসে আসার পর নানাভাবে একাকী বোধ হচ্ছিল। আজকের ছোট পরিসরে বরণ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশি একে অপরের সাথে পরিচয় ঘটেছে।  ধীরে ধীরে অন্যান্য দেশের শিক্ষার্থীদের সাথে পরিচিত হওয়ার মাধ্যমে নতুন বিশ্ববিদ্যালয়ে মানিয়ে নেওয়ার আশাবাদ ব্যক্ত করেন তারা। 

এনএফ