জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বের সাথে পালন করেছে মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস।  

দিবসটি পালনের অংশ হিসেবে মেক্সিকোর চাপুলতেপেক পাবলিক এলিমেন্টারি স্কুলের প্রায় ৮০ জন শিশুকে নিয়ে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দূতাবাসের কর্মকর্তা এবং কর্মচারীদের উপস্থিতিতে সকাল সাড়ে ৮টায় রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাসে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু করেন। 

পরে চাপুলতেপেক পাবলিক এলিমেন্টারি স্কুল প্রাঙ্গণে শিক্ষার্থী ও শিক্ষক-শিক্ষিকাসহ প্রায় ১০০ জনের উপস্থিতিতে অনুষ্ঠানের পরবর্তী অংশ শুরু হয়। এতে ওই স্কুলের অধ্যক্ষ তার প্রারম্ভিক বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা এবং কর্মচারীদের তার স্কুলে স্বাগত জানান এবং তার প্রতিষ্ঠানের
শিশুদের নিয়ে শেখ রাসেল দিবসের মতো একটি গুরুত্বপূর্ণ দিবস পালনের জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে শেখ রাসেলের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং দিবসটির তাৎপর্য সম্পর্কে উপস্থিত শিক্ষার্থীদের অবহিত করেন।

পরে রাষ্ট্রদূত শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে একটি কেক কাটেন। 
 
বেলা ১১টায় দূতাবাসের সকল কর্মকর্তা/কর্মচারীর সমম্বয়ে দূতাবাসে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করে শোনানো হয় এতে। শেখ রাসেলের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়।

এনএফ